লাইফ স্টাইল

আখের রস কি শরীরের জন্য নিরাপদ জেনেনিন

আখের রস কি শরীরের জন্য নিরাপদ জেনেনিন

আসছে গরম, বাহিরে বের হলেই গলা ভেজাতে চুমুক দেন অনেকেই বিভিন্ন শরেবতে। গরমকালে পিপাসা মেটাতে শুধু পানি বা কৃত্রিম চিনি দেওয়া পানীয়ের চেয়ে অনেক ভালো আখের রস।

কিন্তু প্রতি দিন নিয়ম করে আখের রস খাওয়া কি ভালো? সকলেই কি তা খেতে পারেন? পুষ্টিবিদেরা বলছেন, বিভিন্ন রকম খনিজ এবং গ্লুকোজ়ে সমৃদ্ধ আখের রস তৎক্ষণাৎ শরীরে বল আনতে দারুণ কাজ করে।

শুধু পিপাসা মেটানোই নয়, ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই রস। ফলে ডিহাইড্রেটেড হওয়ার ভয় থাকে না। আখের মধ্যে রয়েছে ফ্রুক্টোজ় এবং গ্লুকোজ়। এই প্রাকৃতিক শর্করা শরীরের জন্য নিঃসন্দেহে ভালো।

পাশাপাশি আখের রসে যে পরিমাণ কার্বোহাইড্রেট রয়েছে, তা অন্য কোনও ফলের রসে নেই। প্রচণ্ড কায়িক পরিশ্রম করলে বা খুব ক্লান্ত লাগলে কৃত্রিম ‘এনার্জি ড্রিঙ্ক’-এর পরিবর্তে এক গ্লাস আখের রস খাওয়াই যায়।

তবে, স্বাস্থ্যকর এই রস কিন্তু রোজ খাওয়া যায় না। কারণ, কতটা আখের রস প্রয়োজন, তা নির্ভর করবে ওই ব্যক্তির বয়স এবং কায়িক শ্রমের পরিমাণ এবং শারীরিক পরিস্থিতির উপর।

যাঁদের ডায়াবিটিস রয়েছে কিংবা রক্তে শর্করার মাত্রা বার বার ওঠা-নামা করে, তাঁদের জন্য আখের রস ভালো নয়। হার্ট কিংবা স্থূলত্বের কোনও সমস্যা থাকলে আখের রস না খাওয়াই ভালো।

%d bloggers like this: