খেলাধুলা

অবসর রোমান সানার জাতীয় দল থেকে

বাংলাদেশ আর্চারি দল অবসর নিলেন রোমান সানা। বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দিন আহমেদ সেই চিঠি পাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছেন। আজ যোগাযোগ করলে তিনি বলেছেন, ‘অবসরের সিদ্ধান্ত নিয়ে রোমান ফেডারেশনকে চিঠি দিয়েছে।

আমরা সেই চিঠি পেয়েছি। চিঠিতে কেন অবসর নিচ্ছেন, সেই কারণটা কী জানিয়েছেন রোমান সানা? রাজীবউদ্দিনের কাছ থেকে জানা গেল, সুনির্দিষ্ট কোনো কারণ বলতে না চাইলে যেটি বলা হয়, সেটিই বলেছেন রোমান সানা। অর্থাৎ ‘ব্যক্তিগত কারণ’।

রোমান সানার অবসর নেওয়ার চিঠি পাওয়ার পর তার সিদ্ধান্ত পরিবর্তনের চেষ্টাও করেছেন বলে জানিয়েছেন রাজীবউদ্দিন, ‘আমরা তাকে সিদ্ধান্তটি পুনর্বিবেবচনার অনুরোধ করেছিলাম। কিন্তু সে তার সিদ্ধান্তে অনড়।

রোমান এখন চায় ব্যবসা-বাণিজ্য করতে। সে আমাদের সেটিই বলেছে।সম্প্রতি আর্চারির জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন রোমান। গত ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি ইরাকের বাগদাদে অনুষ্ঠিত এশিয়ান আর্চারি প্রতিযোগিতায় অংশ নেওয়া বাংলাদেশ দলে রাখা হয়নি তাকে।

এর কারণ অবশ্য ছিল বাজে পারফরম্যান্স।রোমান সানাকে দিয়েই মূলত বিশ্ব আর্চারি বাংলাদেশকে চিনেছে। এই খেলার বৈশ্বিক প্রতিযোগিতায় রোমানের আছে ব্রোঞ্জ পদক, যেটা তিনি জিতেছিলেন ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে।

বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন তিনি। করোনার কারণে ২০২১ সালে অনুষ্ঠিত ২০২০ টোকিও অলিম্পিকে অংশ নিয়েছেন সেভাবেই।

২০২১ বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিককে সঙ্গী করে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান। নেদারল্যান্ডসের জুটির কাছে হেরে অবশ্য রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। পরে রুপাজয়ী রোমান-দিয়া জুটি জীবনেও জুটি বাঁধেন।

%d bloggers like this: