খেলাধুলা

বাংলাদেশ দলকে নিয়ে যে দাবি করে বসলেন অশ্বিন

এশিয়া কাপ মাঠে গড়ালো আজ (বুধবার)। তার আগের দিন নিজের ইউটিউব চ্যানেলে দলগুলোকে নিয়ে তুলনামূলক বিশ্লেষণী আলোচনা করেন ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সেই আলোচনায় ছিল বাংলাদেশের নামও।বাংলাদেশ প্রসঙ্গে বলতে গিয়ে অশ্বিন বেঁফাস এক মন্তব্য করে বসেছেন। তার মতে, বাংলাদেশ দল কোনো তারকা ব্যাটার বা বোলার তৈরি করতে পারেনি।

যদিও পরে সাকিব আল হাসানকে ‘তারকা ক্রিকেটার’ বলেছেন। তবে বিশ্বমানের তারকা বলতে যা বোঝায়, বাংলাদেশের কাউকে তেমনটা মানতে নারাজ অশ্বিন।বাংলাদেশ দল নিয়ে অশ্বিন বলেন, ‘বাংলাদেশের সবসময়ই দুর্দান্ত সম্ভাবনা ছিল। তাদের দেখলে আমার ১৯৯০ সালের ভারতের কথা মনে হয়। তাদের দলের দুর্দান্ত সম্ভাবনা, বিশাল আশা এবং দারুণ ভবিষ্যৎ।

কিন্তু আমার মনে হয় তাদের তুলনায় আফগানিস্তান দ্রুত উন্নতি করেছে। যে কোনো কারণেই হোক, বাংলাদেশ তারকা ব্যাটার বা বোলার তৈরি করতে পারেনি। তাদের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। সে দলটির অধিনায়ক হিসেবে ফিরেছে। সে কিছুটা ব্যাট এবং কিছুটা বল হাতে অবদান রাখতে পারে।

এরপর অবশ্য দুজন তরুণ প্রতিভার প্রশংসা করেছেন অশ্বিন। ভারতীয় অফস্পিনারের ভাষায়, ‘যদি ব্যাট হাতে বড় অবদান রাখার কথা বলি, তবে আমি দুজন দুর্দান্ত প্রতিভার কথা বলতে পারি। একজন হলো লিটন দাস। তার ব্যাটিং ক্লাস, স্কিল, ট্যালেন্ট আছে। আমার মনে হয় ব্যাটিংয়ে বাংলাদেশ আরেকজন প্রতিভা পেতে যাচ্ছে। সে হলো তাওহিদ হৃদয়। ৯ ওয়ানডেতে সে ৪৮.২৫ গড়ে রান করেছে।

এশিয়া কাপ তার জন্য বড় একটা পরীক্ষা হবে। যদি সে এশিয়া কাপে নিজেকে মেলে ধরতে পারে, তবে টুর্নামেন্ট শেষে বাংলাদেশ তাদের নতুন ব্যাটিং সুপারস্টার পেয়ে যাবে।বাংলাদেশ দলে ভালোমানের স্পিনার আছে মানলেও সব কন্ডিশনে ভালো করার সামর্থ্য আছে কিনা, তা নিয়ে সন্দিহান অশ্বিন।

তার কথা, ‘আমার মনে হয় বাংলাদেশ একটি কন্ডিশননির্ভর দল। তারা যখন মিরপুরে খেলে তখন তারা সম্পূর্ণ ভিন্নরকম খেলে। যখন তারা বাইরে খেলতে যায়, তখন তাদের ব্যাটিং এবং বোলিং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারে কিনা সেটার দেখা লাগে। কোনো সময় তারা মানিয়ে নেয় আবার কোনো সময় তারা সেটা পারে না।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: