লাইফ স্টাইল

কীভাবে দূর করবেন পায়ে দুর্গন্ধ জেনেনিন

পায়ের দুর্গন্ধ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। কারও কারও ক্ষেত্রে বাড়ি ফিরে জুতা খুলতেই বিকট দুর্গন্ধ বের হয়। শুধু বাড়িতে নয়, অফিসেও মাঝে মাঝে নিশ্চয়ই পায়ের দুর্গন্ধ টের পান।চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় একে ব্রোমোডোসিস বলা হয়। সাধারণত, যাদের পা বেশি ঘামে, তাদের পায়েই এই সমস্যা হয়। তবে শুধু ঘাম নয়, তার সঙ্গে থাকে ব্যাকটেরিয়াও।

ঘাম ও ব্যাকটেরিয়া দুই মিলে পায়ের অবস্থা খারাপ হয়ে যায় । এই দুর্গন্ধ কাটাতে হলেও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরি। পায়ে এমনিতেই ব্যাকটেরিয়া থাকে। এগুলি নিজে থেকে কিছু তেল উৎপাদন করে। পাশাপাশি পায়ে মৃত কোষের সংখ্যা বাড়াতে থাকে। এই মৃত কোষ, তেলের সঙ্গে ঘাম মিশে তৈরি হয় দুর্গন্ধ।

অনেক সময় জুতো পরার দোষেও পায়ে দুর্গন্ধ হতে পারে। অনেকেই বন্ধ জুতো পরেন। এর থেকে পায়ে দুর্গন্ধ হয়। জুতার পাশের দিকে ছিদ্র থাকলে বায়ু চলাচল করতে পারে। এতে ঘামের সমস্যা অনেকটাই কমে যায়। প্লাস্টিকের তৈরি থেকে পায়ে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা আরও বেশি।

জুতার দুর্গন্ধ দূর করতে কী করবেন

গন্ধনাশক বা অ্যান্টিব্যাকটেরিয়াল সোল ব্যবহার করতে পারেন। এতে পায়ের অনেকটা উপকার হয়।

যেখানে যেখানে সম্ভব স্যান্ডাল পরে যাতায়াত করুন।

বাড়িতে খালি পায়ে হাঁটতে পারলে ভালো।

অনেক সময় মোজা পরার ভুলে পায়ে দুর্গন্ধ হতে পারে। একবার পরা হয়ে গেলে মোজা নিয়মিত পরিষ্কার করতে হবে।

আর্দ্রতা শুষে নিতে পারে এমন মোজা পরতে হবে।

মোজা পরার আগে পায়ের তালুতে ট্যালকম পাউডার দিয়ে নিন।

দিনে অন্তত দুইবার মোজা পাল্টালে উপকারী হবে।

জুতো পরার আগে কী করবেন ?

দিনে দুবার অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পা ধুতে হবে। তার পর পা শুকিয়ে নিতে হব। এবার জুতাটা পরার আগে পায়ের তলায় কিছুটা ট্যালকম পাউডার মাখিয়ে নিন। প্রতিদিন কিছুটা সময় লবণ পানিতে পা ভিজিয়ে রাখতে পারেন। লবণের বদলে পানিতে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। এটাও একই কাজ করে। পা নিয়মিত ভিগোর দিয়ে ধোয়ার অভ্যাস করুন।

%d bloggers like this: