সারা দেশ

বিষ প্রয়োগে কৃষকের শসা ক্ষেত নষ্ট করেছে বললেন কৃষক

ভোলার চরফ্যাসন উপজেলার দুলারহাটে বিষ প্রয়োগে নুর হোসেন নামের এক কৃষকের ৪০ শতক জমির শসা ক্ষেত নষ্ট করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতের আঁধারে উপজেলার দুলারহাট থানাধীন নুরাবাদ ইউনিয়নের চরতোফাজ্জল গ্রামের ২নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

এতে প্রায় তিন লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকের। সোমবার (১৯ ফেব্রুয়ারি) কৃষক নুর হোসেন বাদী হয়ে দুলারহাট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।ক্ষতিগ্রস্ত কৃষক ও এলাকাবাসী জানান, চলতি মৌসুমে কৃষক নুর হোসেন বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে ৪০ শতক জমিতে শসা চাষ করেন।

এরিমধ্য গাছগুলোতে ফল ধরতে শুরু করেছে। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ক্ষেতে পরিচর্যা শেষে বাড়ি চলে যান কৃষক নুর হোসেন। শুক্রবার সকালে ক্ষেতে এসে দেখেন তার জমির শসা গাছ মরে সবুজ থেকে সাদা বর্ণ হয়ে গেছে। কৃষকের ধারণা দুর্বৃত্তরা তার খেতে আগাছা নিধনের ঔষধ প্রয়োগ করেছে।

এতে হতাশাগ্রস্ত হয়ে পড়েন কৃষক নুর হোসেন। এই ঘটনার সুষ্ঠু তদন্ত শেষে দোষীদের বিচার দাবি করেন ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয়রা। খবর পেয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা ও দুলারহাট থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।নুরাবাদ ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ মতিন জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি খুব দুঃখজনক। এর সুষ্ঠু বিচারের দাবি করছি।

উপ—সহকারী কৃষি কর্মকর্তা মো. মোবারক হোসেন জানান, কৃষক নুর হোসেন বিষয়টি জানিয়েছে। আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তার সাথে আলোচনা করে কৃষককে সর্বাত্মক সহযোগিতা এবং ঘটনাটি যাচাই—বাছাই করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন দুলারহাট থানার অফিসার ইনচার্জ মো. মাকসুদুর রহমান মুরাদ।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: