লাইফ স্টাইল

দুধ চা নিয়মিত খেলে কী হয় জেনেনিন

দুধ চা নিয়মিত খেলে কী হয় জেনেনিন

সকালে ঘুম থেকে উঠে চা না পান করলে দিনটা ঠিক মতো শুরু হয় না অনেকের। এর মধ্যে আবার অনেকেই দুধ চা পান করতে বেশি পছন্দ করে থাকেন। অনেকেই আবার দিনে কয়েক বার করে দুধ চা পান করে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, দিনে যদি ৫-৬ বার দুধ চা পান করা হয়, তবে হতে পারে বড় সমস্যা।

চায়ে দুধ মেশালে অ্যাসিডিক হয়ে যায়। আর চিনি যোগ করলে ক্ষতি বেড়ে যায় আরও।দুধ চা নিয়মিত পান করলে, তা পেট ফাঁপা বা ব্লোটিংয়ের সমস্যা সৃষ্টি করে। এতে পেটের হজমের ক্ষেত্রে নানা অসুবিধার সৃষ্টি হয়। এর ফলে দীর্ঘ সময় ধরে পেটের নানা ক্ষতি হতে থাকে।এই ধরনের চা অনেক বছর ধরে পান করতে থাকলে শরীরে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে।

এই চা বেশি পান করলে শরীরের খাবার থেকে পুষ্টি উপাদান সংগ্রহ করার ক্ষমতা অনেকটাই কমে যায়।অনেকে ঘুম কাটানোর জন্য এই চা পান করেন। তবে এই চা স্ট্রেস বা উদ্বেগ এবং দুশ্চিন্তা অনেকটাই বাড়িয়ে দিয়ে থাকে। এর ফলে ঘুমের সমস্যাও তৈরি হতে পারে। এতে অনিদ্রার সমস্যা দেখা দেয়।

এই দুধ চা দিনের পর দিন পান করতে থাকলে মুখে ব্রণ ওঠার প্রবণতা অনেকটাই বৃদ্ধি পায়। কারণ, এই চা পান করলে শরীর অম্ল হয়ে যায়। এর ফলে, চেহারায় ব্রণ ওঠার প্রবণতা অনেকটাই বেড়ে যায়। সকালে বাথরুম করার জন্য অনেকেই দুধ চা পান করে থাকেন। তবে দুধ চা শরীরের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে। যাদের রক্তচাপ ওঠা-নামা করে, তাদের এই চা পান করা উচিত নয়।

%d bloggers like this: