ভিন্ন স্বাদের খবর

রাজার ১৫ স্ত্রী যেসব দেশের

আফ্রিকা মহাদেশের ছোট্ট একটি রাষ্ট্র সোয়াজিল্যান্ড। দেশটির নাগরিকদের জীবনযাত্রা খুব সাধারণ হলেও এ দেশের রাজার রীতিমতো প্রাইভেট জেটে করে চলাফেরা করেন, রয়েছে দামি দামি গাড়ি। শুধু বিলাসী জীবনযাপন নয়, ওই রাজা মস্বতির রয়েছে ১৫ জন স্ত্রী। এ জন্য বিভিন্ন সময় খবরের শিরোনাম হয়েছেন তিনি।

কয়েক বছর আগে স্ত্রীদের শতকোটি টাকা দিয়ে ১৯টি রোলস রয়েস কিনে সাড়া ফেলেছিলেন রাজা মস্বতি।২০১৮ সালে পঞ্চাশতম স্বাধীনতা দিবসে রাজা দেশটির নাম বদলে ফেলার ঘোষণা দিয়েও শিরোনাম হয়েছিলেন। তৃতীয় মস্বতী ঘোষণা করেন সোয়াজিল্যান্ডের নতুন নাম হবে ইসোয়াতিনি।

পুরো নাম হবে দ্য কিংডম অব ইসোয়াতিনি। স্বাধীনতার ৫০তম বছরে এসে উপনিবেশিক নাম বদলে স্বদেশী নাম ডাকতে পেরে বেশ আনন্দ পেয়েছিল দেশটির জনগণও। দেশের নাম পরিবর্তন সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে রাজা জানান, বিশ্বের যে কোনো দেশে গেলে ভুলবশত তাদেরকে সুইজারল্যান্ডের বাসিন্দা বলে মনে করা হয়। অনেক সময় নিজেদের পরিচয় সংকটে পড়তে হয়।

এই জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় সোয়াজিল্যান্ডের রাজার ১৫ স্ত্রী থাকার বিষয়টি নিয়ে নতুন করে আলোচনা হয়। অনেকে বলেন, রাজা সম্ভবত প্রতি বছর একটি করে বিয়ে করেন। এই রাজার বাবা দ্বিতীয় মস্বতীর ৭০ জনের বেশি স্ত্রী ছিল বলে প্রচলিত আছে।সোয়াজিল্যান্ডের রাজাদের বিয়ে করার জন্য স্ত্রী বাছাই করার পদ্ধতিটিও অন্যরকম।

প্রতিবছর নির্দিষ্ট সময়ে একটি উৎসবের আয়োজন করা হয়। আট দিনব্যাপী এই উৎসবে অংশগ্রহণ করে প্রায় ৪০ হাজার তরুণীর। তারা ঐতিহ্যবাহী পোশাক পরে নাচে অংশগ্রহণের পাশাপাশি মাতৃভাষায় গান গেয়ে থাকে। এই উৎসবের তাদের গান এবং নাচ দেখে ৪০ হাজার সুন্দরীর মধ্য থেকে একজনকে বেছে নেন রাজা।

%d bloggers like this: