লাইফ স্টাইল

পটল কই এর ঝাল

সুস্বাদু মাছগুলোর মধ্যে অন্যতম হল কই মাছ। অনেকে কাঁটার ভয়ে খেতে চান না এই সুস্বাদু মাছটি। অনেকের আবর এই মাছ ছাড়া চলে না।কই মাছ সাধারণত নদী, খাল এবং বিলে পাওয়া যায়। তবে বর্তমানে পুকুরেও চাষ করা যায় কই মাছ। খেতে অসাধারণ সুস্বাদু হয়। কই মাছের ঝালের নাম শুনলেই কার না জিভে জল আসে।

কিন্তু পটল দিয়ে যে কেই মাছের ঝাল হয় সেটি হয়তো অনেকে জাননে না। তবে আজকে আমরা যেনে নেই কিভাবে পটল দিয়ে কই এর ঝাল তৈরি করবেন।উপকরণ : পটল ৫০০ গ্রাম, কই মাছ ৪ পিস,আদা, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ গুড়া, মরিচ গুঁড়া, ধনি গুড়া এক চা চামচ করে,জিরাগুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, আলু দুইটা, কাঁচা মরিচ ৫-৬ টা,ধনেপাতা ২ টেবিল চামচ,সয়াবিন তেল ৪ টেবিল চামচ।

প্রনালি: কই মাছ কেটে ধুয়ে লবণ মাখিয়ে নিন। পটলের পাতলা খোসা ও আলুর খোসা ফেলে ৮ টুকরো করে কেটে নিন। কড়াইয়ে সয়াবিন তেল গরম হলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। পরে অল্প পানি দিয়ে আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং ধনিয়া গুড়া, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। পরে কাঁচা মাছ দিয়ে কষিয়ে নিন।

পরে অন্য বাটিতে উঠিয়ে রাখুন। তারপর আলু ও পটল কষিয়ে পরিমাণ মতো পানি দিন ঝোলের জন্য। তারপর ঢাকনা সহ রান্না করুন সিদ্ধ হওয়া পর্যন্ত। পরে কষানো মাছ দিয়ে আবারও ঢাকনা সহ রান্না করে কাঁচা মরিচ ফালি ও ধনেপাতা কুচি দিয়ে আবারও নেড়ে রান্না করে নামিয়ে নিন তৈরী হয়ে গেল সুস্বাদু পটল কই এর ঝাল।

%d bloggers like this: