বিজ্ঞান ও প্রযুক্তি

হালকা ওজনের সঙ্গে ভাঁজ করে রাখার সুবিধা পানির দামে পাচ্ছেন এই ই-বাইক

জ্বালানি চালিত বাইকের দাপট ক্রমশ ফিকে হয়ে আসছে বাজারে। ক্রমে ক্রমে বিক্রি বাড়ছে ইলেকট্রিক মোটরসাইকেলের। একদিকে জ্বালানির খরচ থেকে মুক্তি অন্যদিকে নয়া নয়া ফিচার সবমিলিয়ে জনপ্রিয়তা পাচ্ছে ইলেকট্রিক মোটরসাইকেল।তবে এবার ইলেকট্রিক মোটরসাইকেলে দেখা গেল নয়া ফিচারস।

সম্প্রতি বাজারে এক এমন ইলেকট্রিক মোটরসাইকেল হাজির হয়েছে যা চালানোর পর দরকার হলে ভাঁজ করেও রেখে দিতে পারবেন। অর্থাৎ বাড়ি যদি ছোট হয় তাহলে কিন্তু আলাদা কোনো গ্যারেজেরও প্রয়োজন হবে না বা বাইক রাখার চিন্তাও করতে হবে না।জ শেষ হলে গুটিয়ে রেখে দিতে পারবেন বাইক।

তবে এখানেই শেষ নয়, এই ফোল্ডিং ই-বাইকে রয়েছে একগুচ্ছ সুবিধা ফলে গ্রাহকদের কাছে দারুন বিকল্প হতে চলেছে এটি।জানা যাচ্ছে এই অভিনব ই-বাইকটির নাম Mihogo Mini. একেবারে urban riding এর জন্য design করা হয়েছে বাইকটি। এই বাইকটির প্রধান সুবিধা এগুলি পার্ক করার জন্য কোন সমস্যা পোহাতে হবে না। কোম্পানি দাবী এই দুই চাকা কি ভাঁজ করতে সময় লাগবে মাত্র ১০ সেকেন্ড।

পাশাপাশি কোন যান্ত্রিক জটিলতা নেই ফলে মেইনটেনেন্স করার জন্য অতিরিক্ত টাকা খরচ হবে না। এই বাইকে পাওয়া যাবে ৩৫০ওয়াট মোটর। ন্যূনতম বিদ্যুৎ খরচ করেই বাইকটি ব্যবহার করতে পারবেন।

বৈশিষ্ট্যের কথা বললে এটা দেওয়া হয়েছে ২.৪ ইঞ্চি ডিসপ্লে যেখানে রাইডিং সংক্রান্ত তথ্য দেখতে পাবেন। বাড়তি সুরক্ষার জন্য ডিসপ্লে তে পাসওয়ার্ড সেট করতে পারবেন।হার্ডওয়ার্ডের ক্ষেত্রে রয়েছে সাসপেনশন ফর্ক।

কোম্পানির দাবি এটি প্রতি ঘন্টায় ৩৫ কিমি পর্যন্ত গতিবেগ দিতে সক্ষম। এছাড়াও এতে ব্যাটারি প্যাক রয়েছে ৪৮V 16AH যা ফুল চার্জ হলে ১০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। উল্লেখ্য তিনটি কালার অপশনে পাওয়া যাবে বাইকটি যার দাম রাখা হয়েছে ৩৯৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৩২ হাজার ৮৫৫ টাকা।

%d bloggers like this: