বিজ্ঞান ও প্রযুক্তি

ভোটের দিন কি ফেসবুক বন্ধ থাকবে যা জানা গেল

জাতীয় সংসদ নির্বাচনের দিন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে কেউ যেন কোনো ধরনের গুজব কিংবা বিশৃঙ্খলা ছড়াতে না পারে সেজন্য ভোটের দিন ফেসবুক বন্ধ রাখার প্রস্তাব দিয়েছেন কয়েকজন সচিব। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ১ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ প্রস্তাব দেয়া হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটের দিন ফেসবুক বন্ধ রাখার মতামত এসেছে। তবে বিষয়ে আরও আলোচনা হবে।নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে উপস্থিত একজন সচিব গণমাধ্যমে জানান, ভোটের দিন ঘটনাকে বিকৃতি করে ভোটারদের বিভ্রান্ত করতে পারে গুজব রটনাকারীরা।

সে জন্য ওই সভায় কয়েকজন সচিব ফেসবুক বন্ধের পক্ষে মতামত দিয়েছেন। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।আন্তঃমন্ত্রণালয় বৈঠক সূত্রে জানা যায়, পিআইডির প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া ফেসবুক বন্ধের বিষয়টি তুলে ধরলে কয়েকজন সচিব এ প্রস্তাবের পক্ষে মতামত দেন।

জাতীয় নির্বাচনের ভোট ঘিরে ফেসবুকে অপপ্রচার বন্ধের বিষয়ে গেল আগস্টে সামাজিক যোগাযোগমাধ্যমটির মূল কোম্পানি মেটা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন। ভোটের দিন কেউ যাতে অপপ্রচার, বিদ্বেষ, সহিংসতা ও বিভ্রান্তি ছড়াতে না পারে, সে বিষয়ে আলোচনা হয়। এ নিয়ে দুই পক্ষের আরেকটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তা অশোক কুমার দেবনাথ বলেন, ওই বৈঠকে মেটা কর্তৃপক্ষ বলেছে, নির্বাচনের সময় অপপ্রচার রোধে তারা কাজ করতে চায়। নির্বাচনের আগে আরেকটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: