Uncategorized

এই সময়ে পেট ঠান্ডা রাখতে কোনটি খাবেন লাউ নাকি পেঁপে জেনেনিন

এই সময়ে পেট ঠান্ডা রাখতে কোনটি খাবেন লাউ নাকি পেঁপে জেনেনিন

আমাদের শরীর সুস্থ রাখতে ডায়েটে মনোযোগ দিতে হবে। প্রকৃতিতে এমন কিছু খাবার আছে যা খেলে শরীর ঠান্ডা থাকে। এমনই দুইটি সবজি লাউ এবং পেঁপে। প্রশ্ন হল, এই সময়ে পেট ঠান্ডা রাখতে কোনটি খাবেন, লাউ নাকি পেঁপে? চলুন তবে জানা যাক-

​পেঁপের জুড়ি নেই​

আমাদের অতি প্রিয় পেঁপেতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি১, ভিটামিন বি৩, ভিটামিন বি৫, ভিটামিন ই এবং কে। আর এইসব উপদান কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলার কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এতে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। আর এই উপাদান শরীর থেকে ক্ষতিকর সব ফ্রি রেডিকেলসকে বের করে দেয়। তাই সুস্থ-সবল নীরোগ জীবন কাটানোর ইচ্ছে থাকলে রোজের পাতে এই সবজিকে জায়গা করে দিতে ভুলবেন না যেন।

​পিছিয়ে নেই লাউ​

এই সবজি হল ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন সি, থিয়ামিন, রাইবোফ্লাভিন, সেলেনিয়াম, প্যান্টোথেনিক অ্যাসিডের আঁতুরঘর। তাই এই গরমে নিয়মিত লাউ খেলে যে শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি মিটিয়ে ফেলতে পারবেন, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না! শুধু তাই নয়, এই সবজির পদ খেলে ফ্যাটি লিভার থেকে শুরু করে ক্যানসারের মতো জটিল অসুখ প্রতিরোধ করতেও পারবেন। এমনকি নিয়ন্ত্রণে থাকবে সুগার। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছে থাকলে আজ থেকেই এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

লাউ নাকি পেঁপে, কোনটা পেট ঠান্ডা রাখে?​

লাউতে প্রায় ৯২ শতাংশ জলীয় অংশ রয়েছে। তাই নিয়মিত লাউয়ের পদ খেলে যে পেট ঠান্ডা থাকবে, তা তো বলাই বাহুল্য। অপরদিকে পেঁপেতে পর্যাপ্ত পরিমাণে পানি তো রয়েছেই, সেই সঙ্গে এই সবজিতে প্যাপাইন নামক একটি উৎসেচকেরও খোঁজ মেলে। আর এই উপাদান কিন্তু হজমক্ষমতা চাঙ্গা রাখার কাজে সিদ্ধহস্ত। তাই পেট ঠান্ডা রাখতে চাইলে লাউ এবং পেঁপের মধ্যে বাধবিচার না করে দুটোই খান। তাতেই গরমের দিনে গ্যাস-অ্যাসিডিটি থেকে দূরে থাকবেন।

​কতটা খাবেন?

একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারাদিনে মোটামুটি ৩০০ গ্রামের মতো সবজি খাওয়া উচিত। আর এই পরিমাণ সবজির মধ্যে আপনারা নিজের পছন্দ মতো লাউ এবং পেঁপে খেতেই পারেন। সেই সঙ্গে গরমের অন্যান্য সবজিও খাওয়া চালিয়ে যান। এই কাজটা করলেই দেহে ফাইবারের ঘাটতি মিটে যাবে। ফলে গ্যাস, অ্যাসিডিটি থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থাকবে দূরে।

%d bloggers like this: