লাইফ স্টাইল

কীভাবে হাঁটলে ওজন কমে খালি না ভরা পেটে

কীভাবে হাঁটলে ওজন কমে খালি না ভরা পেটে

ওজন কমাতে অনেকেই হাঁটাহাঁটি করেন।‌ নিয়মিত হাঁটলে শুধু ওজনই কমে তা নয়, রক্তে শর্করার পরিমাণ কমে। এছাড়া উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী রোগও নিয়ন্ত্রণে থাকে। হাঁটাহাঁটির জন্য অনেকেই সকালের সময়টা বেছে নেন। এই সময়ে খালি পেটে হাঁটা হয়।

বিশেষজ্ঞদের অনেকে ভরা পেটে হাঁটতেও পরামর্শ দিয়ে থাকেন। কেউ কেউ মনে করেন, ভরা পেটে হাঁটা একেবারেই উচিত নয়। তাহলে কীভাবে হাঁটলে দ্রুত ওজন কমবে? সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, ভরা পেটে হাঁটা উচিত।

সাধারণত খাবার খাওয়ার পরেই অনেকে শুয়ে পড়েন। একটু স্বাস্থ্য সচেতন যারা তারা না শুয়ে বসে থাকেন। কিন্তু খাওয়ার পর হাঁটাহাঁটি করলে সবচেয়ে বেশি উপকার মেলে। এতে বিপাকক্রিয়া বেড়ে যায়। এর ফলে খাবার দ্রুত হজম হয়ে যায়।

চিকিৎসকদের কথায়, খাবার হজম ছাড়াও খাবার খাওয়ার পর হাঁটার আরও উপকারিতা রয়েছে। খাবার খেয়ে হাঁটতে গেলে মেটাবলিজম বেড়ে যায় যা ক্যালোরি ঝরায়‌। আর ক্যালোরি ঝরলেই দ্রুত ওজন কমতে শুরু করে।

খাবার পর হাঁটতে বেরোলে কতক্ষণ হাঁটবেন ? হাঁটার গতি কত হবে ? এই নিয়েও অনেকের প্রশ্ন আছে। বিশেষষজ্ঞদের মতে, খাওয়ার পর ১০ মিনিট হাঁটা যথেষ্ট। অন্তত গবেষণা তাই বলছে।

ধীরে ধীরে এই সময়টা বাড়ানো যেতে পারে। এছাড়াও, গতি প্রাথমিকভাবে স্বাভাবিক রাখতে হবে। অভ্যস্ত হয়ে এলে গতি বাড়ানো যাবে।তবে কিছু ক্ষেত্রে খাবার পর হাঁটা বিপজ্জনক হতে পারে।

দেখা গেছে, অনেকে খাবার পর হাঁটতে বেরোলে ডায়রিয়া, পেটে ফোলাভাব, গ্যাসের সমস্যায় ভোগেন। তেমন হলে খাবারের পর হাঁটাহাঁটি না করার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে একটি গবেষণা বলছে, আরও একভাবে এই বিপদ এড়ানো যায়।

এর জন্য খাবার খাওয়ার সাথে সাথে হাঁটতে বের না হয়ে অন্তত ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তার পর হাঁটতে যান। তবে হাঁটার গতি খুব বেশি বাড়াতে হবে না। এতে উপকার পাবেন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: