বিজ্ঞান ও প্রযুক্তি

এবার ফোনে যুক্ত হচ্ছে পারমাণবিক ব্যাটারি চার্জ থাকবে ৫০ বছর

এবার ফোনে যুক্ত হচ্ছে পারমাণবিক ব্যাটারি চার্জ থাকবে ৫০ বছর

এবার শেষ হতে চলেছে বারবার ফোন চার্জ দেওয়ার ঝামেলা। কারণ চীনের প্রযুক্তি কোম্পানি বেটা ভোল্ট আনতে চলেছে বিশ্বের প্রথম পারমাণবিক ব্যাটারি। প্রতিষ্ঠানটির দাবি, কোনো চার্জ ছাড়াই এই ব্যাটারি ব্যবহার করা যাবে ৫০ বছর।

২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের। খবর ফায়ার নিউজের।বেটা ভোল্ট বলেছে, তাদের উৎপাদিত পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত।

এটি মানুষ ও পরিবেশ উভয়ের জন্যই নিরাপদ। পরবর্তী প্রজন্মের ব্যাটারিটি বর্তমানে পরীক্ষামূলক ব্যবহার পর্যায়ে রয়েছে। দ্রুতই এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে।

স্মার্টফোন ছাড়াও বিট ভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারি ব্যবহার করা যাবে মহাকাশযন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে।

নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় এই ব্যাটারি বেশ এগিয়ে থাকবে। এটিতে আগুন ধরবে না। সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে।

কিন্তু এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি। যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসেও।

আরও খবর

Sponsered content