আন্তর্জাতিক

সতর্কতা জারি মক্কায় ভয়াবহ বজ্রঝড়

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় বজ্রঝড়ের সঙ্গে ভারী বৃষ্টিতে যানবাহনসহ অনেক সড়ক পানির নিচে তলিয়ে গেছে। সে সময় সড়কের ধারে পার্কিং করে রাখা বেশ কয়েকটি গাড়ি ডুবে যায়। এমন পরিস্থিতিতে মক্কাসহ দেশটির বিভিন্ন স্থানে সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম) জানায়, রোববার (১০ ডিসেম্বর) সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রঝড় হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের বিভিন্ন স্থানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।সোমবার (১১ ডিসেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, ভয়াবহ এই ঝড়-বৃষ্টি ও বজ্রপ্রাতের মধ্যেও মক্কায় পবিত্র কাবার আশেপাশে মুসল্লিদের ধর্মীয় নিয়ম মেনে ইবাদত পালন করতে দেখা গেছে।

দুর্যোগপূর্ণ পরিস্থিতির বেশকিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।সেসব ভিডিওতে দেখা যায়, ভারী বৃষ্টিপাতের কারণে মক্কার সড়কগুলো তলিয়ে গেছে। কিছুক্ষণ পরপরই বজ্রপাত হচ্ছে।এর মধ্যেই ইবাদত চালিয়ে যাচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।আরও বেশকিছু ভিডিওতে দেখা যায়, ডুবে যাওয়া গাড়িগুলো প্লাবিত রাস্তা পার হওয়ার চেষ্টা করছে ও কিছু পার্ক করা গাড়ির জানালার গ্লাস পর্যন্ত পানি পৌঁছে গেছে।

কিছু লোককে আবার নিরাপদ আশ্রয়ের সন্ধানে দৌড়াদৌড়ি করছে।এক্সে (পূর্বে টুইটার) দেওয়া পোস্টে শহরের বাসিন্দাদের ও দর্শনার্থীদের সতর্ক থাকার এবং প্লাবিত ড্রেন ও পানি জমতে পারে এমন ঝুঁকিপূর্ণ এলাকাগুলো এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে মক্কার ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট সেন্টার।

দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার (১৩ ডিসেম্বর) পর্যন্ত দেশটিতে বৃষ্টি, বজ্রঝড় ও ধূলিঝড় অব্যাহত থাকতে পারে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: