আন্তর্জাতিক

সোমালিয়ার প্রেসিডেন্টের ছেলেকে ধরতে গ্রেফতারি পরোয়ানা তুরস্কের

গাড়িচাপায় এক মোটরসাইকেল আরোহীকে হত্যার অভিযোগে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার প্রেসিডেন্টের ছেলের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তুরস্ক। গত শুক্রবার এই গ্রেফতারি পরোয়ানি জারি করা হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।তুর্কি পুলিশ জানিয়েছে, অভিযুক্ত মোহাম্মদ হাসান শেখ মোহামুদ গত ৩০ নভেম্বর তুর্কি শহর ইস্তাম্বুলে প্রকাশ্য দিবালোকে ওই মোটরসাইকেল আরোহীকে চাপা দেন।

গাড়িচাপার কারণে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান। দুর্ঘটনার সময় মোহাম্মদ হাসান যে গাড়ি চালাচ্ছিলেন যেটি তুরস্কের সোমালি কনস্যুলেটের।মোহাম্মদ হাসানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছাড়াও তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তুরস্ক। তবে তুর্কি কর্মকর্তারা ধারণা করছেন, এরই মধ্যে প্রেসিডেন্টপুত্র দেশ ছেড়ে পালিয়েছেন।সামাজিক মাধ্যম এক্সে এ ঘটনার একটি ভিডিও শেয়ার করেছেন ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোল।

ভিডিওতে দেখা যায়, ইস্তাম্বুলের ব্যস্ত সড়কের মোড়ে একটি মোটরসাইকেলের পেছনে একটি গাড়ি ধাক্কা দিচ্ছে। এ ঘটনার পর মোটরসাইকেল আরোহী ইউনুস এমরে গোকারকে (৩৮) হাসপাতালে নেওয়া হয়। তবে ছয় দিন চিকিৎসার পর বুধবার মারা যান তিনি। ইউনুস এমরে পেশায় একজন কুরিয়ার কর্মী এবং দুই সন্তানের বাবা ছিলেন।

গ্রেফতারি পরোয়ানা নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের ছেলে।তুরস্ক ও সোমালিয়ার মধ্যে বেশ উষ্ণ কূটনৈতিক সম্পর্ক রয়েছে। দেশটির অবকাঠামো খাতে বিনিয়োগ ছাড়াও তাদের সামরিক প্রশিক্ষণ ও মানবিক সহায়তা দিয়ে থাকে আঙ্কারা।

%d bloggers like this: