রাজনীতি

আ.লীগের সঙ্গে বসছে জাতীয় পার্টি আসন ভাগাভাগি নিয়ে

আসন ভাগাভাগি নিয়ে সরকারি দলের সঙ্গে বসছে জাতীয় পার্টি। আজ বুধবার (৬ ডিসেম্বর) এ ব্যাপারে দুই দলের মধ্যে আলোচনার কথা রয়েছে। ইতোমধ্যে জানা গেছে, ঢাকার দুটি আসনে ছাড় দেওয়ার কথা ভাবছে আওয়ামী লীগ। আসন দুটি বর্তমানে জাতীয় পার্টির দখলেই রয়েছে। সূত্র জানায়, আসন দুটি হচ্ছে ঢাকা-৪ ও ঢাকা-৬। সৈয়দ আবু হোসেন বাবলা ও কাজী ফিরোজ রশীদ আসন দুটির বর্তমান সংসদ সদস্য।

যদিও আওয়ামী লীগ ইতোমধ্যে দুটি আসনেই প্রার্থী ঘোষণা করেছে। ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত নৌকার প্রার্থীদের বসিয়ে দেওয়া হতে পারে। ইতোমধ্যে আওয়ামী লীগ ৩৩৬২ জন প্রার্থীর মনোনয়ন বাছাই করে ৩০০ আসনের মধ্যে ২৯৮টি আসনে মনোনয়ন ঘোষণা করেছে। বাদ রাখা হয় দুটি আসন। এরমধ্যে কুষ্টিয়া-২ আসনে ১৪ দলের শরিক হাসানুল হক ইনু রয়েছেন।

অপর ফাঁকা আসনটি নারায়ণগঞ্জ-৫। এই আসনটি দীর্ঘদিন ধরেই জাতীয় পার্টির দখলে। সংসদ সদস্য সেলিম ওসমান। অবশ্য তিনি আওয়ামী লীগ পরিবারেরই সন্তান। আলোচিত সংসদ সদস্য শামীম ওসমান তার ভাই। এছাড়া অন্যান্য আসনে জাতীয় পার্টির অবস্থান থাকলেও সেখানে দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এরমধ্যে ঢাকার ২০ আসনের মধ্যে দুটি আসনে একাদশ সংসদে ছিল জাতীয় পার্টি। এবারও আসন দুটি শেষ পর্যন্ত ছেড়ে দেওয়ার ব্যাপারে আলোচনা চলছে।

ঢাকা-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা ২০১৪ সাল থেকে মহাজোটের প্রার্থী। এবার তার জায়গায় নৌকার প্রার্থী করা হয়েছে সানজিদা খানমকে। তিনি অবশ্য ২০০৮ সালে মহাজোটের প্রার্থী হিসেবে এই আসনে বিজয়ী হয়েছিলেন। সূত্র জানিয়েছে, এই আসনটি নিজেদের দখলে রাখতে সরকারের সঙ্গে দেন দরবার চলছে জাপার। এ ক্ষেত্রে আসনটি লাঙল পেতে পারে বলে আওয়ামী লীগের অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে।

একই ঘটনা ঘটতে পারে ঢাকা-৬ আসনে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে মনোনয়ন হারানোর পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য পদ পেয়েছিলেন সাঈদ খোকন। এবার পেয়েছেন দ্বাদশ জাতীয় সংসদে নৌকার টিকিট। তবে এই আসনে কাজী ফিরোজ রশীদই শেষ হাসি হাসতে পারেন বলে জানা গেছে। দেনদরবার চললেও ঢাকা-১৩ ও ঢাকা-১৪ আসন জাতীয় পার্টি পাচ্ছে না বলে দলীয় সূত্রে জানা গেছে।

একই দুই আসনের যেকোনো একটি থেকে মহাজোটের প্রার্থিতা চান জাপার প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু। অবশ্য ঢাকা-১৭ আসনও চেয়েছিল জাতীয় পার্টি। ইতোমধ্যে এই আসনে প্রার্থিতা ঘোষণা করেছেন দলটির চেয়ারম্যান জিএম কাদের। আওয়ামী লীগ প্রার্থী করেছে কয়েক মাস আগে উপনির্বাচনে বিজয়ী মোহাম্মদ এ আরাফাতকে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: