জাতীয়

সিকমনওয়েলথ পর্যবেক্ষক দল ইসির সঙ্গে বৈঠকে

নির্বাচন পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলাদেশে আসা কমনওয়েলথ সচিবালয়ের চার প্রতিনিধি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে।রোববার (১৯ নভেম্বর) সকাল ১০টায় ঢাকার শেরেবাংলা নগরে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এই বৈঠক শুরু হয় বলে ইসির জনসংযোগ পরিচালক শরিফুল আলম জানান।

এই প্রতিনিধি দলে আছেন কমনওয়েলথ সচিবালয়ের রাজনৈতিক বিভাগের নির্বাচনী সহযোগিতা বিভাগের নির্বাহী কর্মকর্তা জিপ্পি ওজাগো, গভার্নেন্স অ্যান্ড পিস ডিরেকটরেটের রাজনৈতিক উপদেষ্টা লিন্ডিউই মালেলেকা, সহ-গবেষণা কর্মকর্তা সার্থক রায় এবং গভার্নেন্স অ্যান্ড পিস ডিরেকটরেটের বিভাগের নির্বাচনী সহযোগিতা বিভাগের প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুসন।

এই সফরে তারা ২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় থাকবেন। নির্বাচন কমিশন ছাড়াও পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে বৈঠক করবেন।এর আগে সিইসি বলেছিলেন, প্রাক নির্বাচনী পর্যবেক্ষক মিশনের পর নির্বাচনের সময়ও কমনওয়েলথ সচিবালয়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে বলে তিনি আশা করছেন।

এমন এক সময় কমনওয়েলথ সচিবালয়ের প্রতিনিধিরা সফর করছেন, যখন ‘একতরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদে সারা দেশে ৪৮ ঘণ্টার হরতাল করছে বিএনপি।সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা দলটি গত ২৮ অক্টোবরের পর থেকেই ধারাবাহিকভাবে হরতাল-অবরোধের মত কর্মসূচিতে আছে।

আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে ইতোমধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: