রাজনীতি

দলীয় ফোরামে আলোচনার পর সিদ্ধান্ত

রাজনৈতিক সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠি পেয়েছে বলে জানিয়েছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। সোমবার (১৩ নভেম্বর) রাতে চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তবে এ চিঠিতে সাড়া দেওয়ার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

তবে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ‘চিঠির বিষয়টি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জানানো হয়েছে। তিনি দলের দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। দলের হাইকমান্ডের সিদ্ধান্ত দলের মুখপাত্র রিজভী গণমাধ্যমকে জানাবেন।বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সোমবার বিকেলে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস জাতীয় পার্টির বনানী কার্যালয়ে গিয়ে চিঠি হস্তান্তর করেছেন। জাতীয় পার্টিকে চিঠি হস্তান্তরের বিষয়টি প্রকাশ্যে এলেও বিএনপি কিংবা ক্ষমতাসীন আওয়ামী লীগকে চিঠি দেওয়ার বিষয়টি প্রকাশ্যে আসেনি। কিংবা যুক্তরাষ্ট্রের দূতাবাস আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

সরকার পতনের এক দফার দাবি আদায়ে বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনাদের টানা অবরোধের মধ্যে গতকাল সোমবার ঢাকায় দেশটির দূতাবাস থেকে এক বিবৃতিতে ডোনাল্ড লুর চিঠি দেওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে সামনে আসে। চিঠিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোকে শর্ত ছাড়াই সংলাপে বসার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বানের কথা জানিয়েছেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি। তিনি বলেন, নির্বাচন প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করার জন্য রাষ্ট্রদূত পিটার হাস তিন প্রধান রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করার আগ্রহ প্রকাশ করেছেন। দল তিনটি হলো আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি।

%d bloggers like this: