আন্তর্জাতিক

ইসরায়েলকে অবশ্যই গাজায় বোমা হামলা বন্ধ করতে হবে বললেন মাখোঁ

ইসরায়েলকে অবরুদ্ধ গাজা উপত্যাকায় বোমা হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। তিনি বলেন, গাজায় নারী ও শিশুদের হত্যা করছে ইসরায়েল। এটি অবশ্যই বন্ধ করতে হবে।

শনিবার (১১ নভেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।মাখোঁ বলেন, ইসরায়েলের বোমা হামলার কোনো যুক্তি নেই। এছাড়া যুদ্ধবিরতি হলে ইসরায়েলই উপকৃত হবে।

তিনি বলেন, ইসরায়েলের নিজেদের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে তাদের গাজায় বোমা হামলা বন্ধ করতে হবে। এ সময় তিনি হামাসের হামলারও নিন্দা জানান।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যরা যুদ্ধবিরতির আহ্বানে যোগ দেওয়ার বিষয়ে তিনি বলেন, আমি চায় তারাও যোগ দিক।

এর আগে শুক্রবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ক্রমবর্ধমান আগ্রাসনের কারণে এই যুদ্ধের সম্প্রসারণ অনিবার্য বলে মনে সতর্ক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান।

শুক্রবার (১০ নভেম্বর) কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে ফোনালাপের সময় এই কথা বলেছেন তিনি।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজার বেসামরিক বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা বাড়ানোর কারণে এই যুদ্ধের সম্প্রসারণ অনিবার্য হয়ে উঠেছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে গাজায় টানা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই এবার সেখানে বড় ধরনের স্থল হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: