আন্তর্জাতিক

এবার সমুদ্রপথে গাজায় ত্রাণ পাঠাবে আমেরিকা

আকাশ থেকে ত্রাণ ফেলানোর পর এবার সমুদ্রপথে গাজায় ত্রাণ পাঠানোর উদ্যোগ নিয়েছে আমেরিকা। যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সাগরপথে (মেরিটাইম করিডোর) ত্রাণ ও মানবিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মেরিটাইম করিডোর গঠনের জন্য ইতোমধ্যে তৎরতা শুরু হয়েছে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি।

মঙ্গলবার (৫ই মার্চ) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট জো বাইডেনে আগে বেশ কয়েক বার গাজায় ত্রাণ ও মানবিক সহায়তার প্রবাহ বৃদ্ধির বিষয়টিতে গুরুত্ব দিয়েছেন।

মেরিটাইম করিডোরের মাধ্যমে গাজায় ত্রাণ সরবরাহের চিন্তাটিও তার মন থেকেই এসেছে। গাজার বেসামরিক প্যালেস্টাইনিদের জীবন বাঁচাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন তৎপরতা চলছে। এটিও সেসব তৎপরতার অংশ।

‘আমরা নিজেরাও জানি যে গাজার পরিস্থিতি কতখানি ভয়াবহ এবং এই খাদ্যসহায়তা সেখানে কিছুই নয়। কিন্তু এখন সেখানে যে পরিস্থিতি, তাতে সড়ক পথে গাজার বাসিন্দাদের কাছে খাদ্য ও মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার মতো অবস্থা নেই।

উপত্যকায় ত্রাণ সরবরাহের জন্য আমরা অনেক দিন ধরেই বিকল্প চ্যানেল খুঁজছিলাম এবং বাইডেন প্রশাসন মনে করছে, ভূমধ্যসাগরে একটি মেরিটাইম করিডোর কার্যকর বিকল্প পথ হতে পারে।

মেরিটাইম করিডোর গঠনের কাজ কতদূর হয়েছে প্রশ্নের উত্তরে কিরবি বলেন, ‘সাইপ্রাসের (অন্যতম ভূমধ্যসগারীয় দেশ) সরকারের সঙ্গে আমাদের কথা হয়েছে। যাবতীয় মার্কিন সরবরাহ সাইপ্রাস থেকে গাজায় যাবে।

%d bloggers like this: