আন্তর্জাতিক

নতুন প্রতিরক্ষামন্ত্রী ডং জুন চীনের

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করার দুই মাস পর চীন নতুন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে ডং জুনের নাম ঘোষণা করেছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) বেইজিংয়ে ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির বৈঠকে চীনের শীর্ষ আইনপ্রণেতারা ডং-এর নিয়োগের ঘোষণা দেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এই বছরের শুরুর দিকে দেশের শীর্ষ পদ থেকে বেশ কয়েকটি শীর্ষ সামরিক কর্মকর্তাদের বরখাস্ত করার পর এই পদক্ষেপ নেয়া হয়েছে। লি শাংফুকের পাশাপাশি গত জুলাই মাসে কিন গ্যাংকে পররাষ্ট্রমন্ত্রী পদ থেকে অপসারণ করা হয়। তবে লি বা কিনের বরখাস্তের কোন কারণ প্রকাশ করা হয়নি।

তারা উভয়েই মাত্র সাত মাস তাদের পদে ছিলেন।এদিকে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়াকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, শুক্রবার স্থায়ী কমিটি থেকে নয়জন সিনিয়র সামরিক কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় মিডিয়ার দেয়া তথ্যমতে রাষ্ট্রীয় মালিকানাধীন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার তিনজন নির্বাহীকেও এই সপ্তাহের শুরুতে বেইজিংয়ের শীর্ষ রাজনৈতিক উপদেষ্টা সংস্থা থেকে অপসারণ করা হয়েছে।

জানা গেছে, তিন সপ্তাহ ধরে সাধারণ মানুষের কাছ থেকে অদৃশ্য হয়ে যাওয়া চীনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে ‘আটক’ করা হয়েছে। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত সামরিক ও যুদ্ধাস্ত্র ক্রয়ে দুর্নীতির অভিযোগে তিনি তদন্তকারীদের কাছে ছিলেন। তার সঙ্গে আরও ৮ সামরিক কর্মকর্তার বিরুদ্ধেও তদন্ত করছে চীনের সামরিক বাহিনীর তদন্ত কমিশন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: