আন্তর্জাতিক

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কুছিয়াংয়ের মৃত্যু

হৃদরোগে আক্রান্ত হয়ে চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কুছিয়াংয়ের মৃত্যু হয়েছে, দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ খবর জানিয়েছে। তার বয়স হয়েছিল ৬৮ বছর। গত বছর অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সবচেয়ে প্রভাবশালী দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন।

রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার সাংহাইয়ে ‘বিশ্রাম’ নেওয়ার সময় হঠাৎ হৃদরোগে আক্রান্ত হন তিনি। জ্ঞান ফিরিয়ে আনার ‘সর্বাত্মক প্রচেষ্টা’ সত্ত্বেও শুক্রবার স্থানীয় সময় রাত ১২টা ১০ মিনিটে তার মৃত্যু হয়।

বিবিসি জানিয়েছে, প্রশিক্ষিত অর্থনীতিবিদ লিয়ের হাতে প্রাথমিকভাবে চীনের অর্থনীতির দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল, ক্ষমতাসীন দলের প্রভাবশালী কোনো নেতা না হওয়ার পরও তিনি শীর্ষ নেতৃবৃন্দের মধ্যে স্থান করে নিয়েছিলেন, তার প্রেসিডেন্ট হওয়ারও সম্ভাবনা ছিল।

কিন্তু চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতা সংহত করা শুরু করলে কর্মজীবনের শেষ দিকে লিয়ের প্রভাব হ্রাস পেতে শুরু করে। শেষ মেয়াদে তিনি প্রেসিডেন্ট শিয়ের অনুগত দলের বাইরে একমাত্র দায়িত্বশীল শীর্ষ কর্মকর্তা ছিলেন।

তিনি চীনের সাবেক প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টির নেতা হু জিনতাওয়ের অনুগত ছিলেন বলে মনে করা হয়। এক দশকের কর্মজীবন থেকে অবসর নেওয়ার ১০ মাস পার তার মৃত্যু হল।

লির মৃত্যুতে অনলাইনে ব্যাপক শোক প্রকাশ করা হচ্ছে। ১৯৫৫ সালের ১ জুলাই চীনের হেফেইতে জন্ম হয়েছিল তার।

%d bloggers like this: