খেলাধুলা

বিশ্বসেরা অলরাউন্ডার হতে চান মিরাজ

বয়সভিত্তিক ক্রিকেটে মেহেদী হাসান মিরাজের পরিচিতি ছিল অলরাউন্ডার হিসেবে। বাংলাদেশের ক্রিকেটে তাকে সাকিব আল হাসানের উত্তরসূরি হিসেবে ভাবা হতো। কিন্তু জাতীয় দলে অভিষেকের পর পুরদস্তুর বোলার বনে গিয়েছিলেন মিরাজ। কিন্তু ধীরে ধীরে অলরাউন্ডার সত্তা ফিরে পাচ্ছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ে ব্যাটে-বলে দারুণ অলরাউন্ডিং পারফরম্যান্স উপহার দেন মিরাজ।

তার পারফরম্যান্স আশাবাদী করে তুলেছে বাংলাদেশকে। ক্যারিয়ারের শেষ পর্যায়ে আছেন সাকিব। ব্যাটে-বলে আগের ধার নেই। এরপর হত্যা মামলাসহ নানা বিতর্কে জড়ান সাবেক এই নম্বর ওয়ান অলরাউন্ডার। এমন এক সময়ে বাংলাদেশের ক্রিকেটে নতুন অলরাউন্ডার হিসেবে উত্থান হচ্ছে মেহেদী হাসান মিরাজের। ব্যাটে-বলে সুযোগ পেলেই দিচ্ছেন ভরসার প্রতিদান। সাম্প্রতিক পারফরম্যান্সে তর্কসাপেক্ষে এখন দেশের সেরা অলরাউন্ডার তিনিই। তবে মিরাজ বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার স্বপ্ন দেখছেন।

সে জন্য আরও অনেক পরিশ্রম করতে চান তিনি। নিতে চান আরও সময়। মিরাজের ভাষায়, ‘দলে দুজন অলরাউন্ডার থাকলে দল অনেক সুবিধা পায়। ব্যাটিং ভালো হচ্ছে। প্রথমে দল এত ব্যাটিং পায়নি, বোলার হিসেবেই খেলেছি। এখন অবদান রাখতে পেরে ভালো লাগছে। অবশ্যই প্র্যাকটিস করতে হবে, কষ্ট করতে হবে। ১-২ বছরে সম্ভব না। দীর্ঘ সময় ধরে ভালো খেলতে হবে। যেভাবে চলছে, দীর্ঘদিন ধরে রাখলে ইনশাআল্লাহ (বিশ্বসেরা) অলরাউন্ডার হতে পারবো।

দলের প্রয়োজনে বিভিন্ন পজিশনে ব্যাট করার অভিজ্ঞতা থাকলেও বেশিরভাগ সময় লোয়ার অর্ডারেই ব্যাট করে থাকেন মিরাজ। তবে সাম্প্রতিককালে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ব্যাটিং অর্ডারে প্রমোশন চান। এবার সেই কথার ব্যাখ্যা দিয়েছেন মিরাজ, ‘টেল এন্ডাররা ব্যাটারদের সমর্থন দিলে দলের শক্তি বেড়ে যায়। পাকিস্তানে টেল এন্ডাররা অনেক সমর্থন দিয়েছে। আমি লেট অর্ডারে ব্যাট করি। আমার কাছ থেকে যেটি এসেছে। হাসান মাহমুদ যে ইনিংস খেলেছে, অনেক কার্যকরী ছিল। লিটন দুই ঘণ্টা ব্যাটিং করেছে।

৭০ রানের পার্টনারশিপ হয়েছে। জয়ের জন্য এসব অনেক গুরুত্বপূর্ণ। আট নম্বরের বদলে ওপরের দিকে কেনো ব্যাটিং করতে চান তা-ও জানিয়েছেন মিরাজ, ‘বেসিক্যালি আপনি যেটা বললেন যে আট নাম্বারে ব্যাটসম্যান হতে চাই না যে কারণে। আট নাম্বার ব্যাটিং করা অনেক প্রেসার। কারণ দেখেন ওইখানে টিমের অনেক অবস্থাতে… টিম অনেক ভালো খেলেছে, তারপরে আট নম্বর আমার নামতে হয়। আবার দেখেন যে এমন সিচুয়েশন থাকে যেসব ব্যাটাররা ফেইল করেছে, তখন আমার প্রেসারে ব্যাটিং করতে হয়।

জিনিসটা ওই ইঙ্গিতেই বলেছিলাম যে ৮ নাম্বারের সেরা খেলোয়ার হতে চাই না। উপরের দিকের সেরা খেলোয়াড় হতে চাই জিনিসটা আসলে এরকমই ছিলো। ক্যারিয়ার সায়াহ্নে আছেন সাকিব আল হাসান। তার বিদায়ের পর তার ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করেন মিরাজ, ‘সাকিব ভাই ও আমি দুজনই খেলছি। একসময় সবাইকেই অবসর নিতে হয়। প্রত্যেক দলেই রিপ্লেসমেন্ট আছে। সবাই তো আর সারাজীবন খেলবে না। সাকিব ভাই যখন থাকবে না, হয়ত আমার ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।