জাতীয়

কোরআন তেলাওয়াত ও মোনাজাত তুলে সেই ডিনকে বিদায় জানালেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বটতলায় কোরআন তেলাওয়াতকে ঘিরে শিক্ষার্থীদের শোকজ নোটিশ দেয়া কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছিরকে পদত্যাগে বাধ্য করেছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

যদিও পদত্যাগের ব্যাপারে তিনি আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানিয়েছেন। সোমবার (১৯ আগষ্ট) দুপুর পদত্যাগ করেন অধ্যাপক বাছির। পদত্যাগের পর শিক্ষার্থীরা তার অনুমতি নিয়ে তাকে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করে শোনান।

পাশাপাশি তার মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করেন শিক্ষার্থীরা। পদত্যাগের আন্দোলনের নেতৃত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আজিজুল হক বলেন, আমরা দুপুর সাড়ে বারোটার দিকে কলা অনুষদে প্রবেশ করি।

বাছির স্যারকে ক্লাস থেকে ডেকে আনা হয়। এ সময় আমরা তাকে পদত্যাগ করার জন্য বলি। তিনি তখন অন্যান্য ডিনরা মিলে একসাথে পদত্যাগ করার কথা জানান। আমরা তার এই কথা না মেনে দ্রুত পদত্যাগ করার কথা বলি।

পদত্যাগের পর অধ্যাপক ড. আব্দুল বাছির বলেন, আমি আগেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলাম। শিক্ষার্থীরা আজকে এখানে না আসলেও আমি আজকে পদত্যাগ করে চলে যেতাম।

এর আগে চলতি বছরের ১০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় রমজান মাসকে স্বাগত জানিয়ে কোরআন তেলাওয়াত অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের একদল শিক্ষার্থী।

পরে এ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষার্থীদের ‘কেন শাস্তি প্রদান করা হবে না’— এই মর্মে আরবি বিভাগের চেয়ারম্যান জুবায়ের মুহাম্মদ এহসানুল হকের কাছে লিখিত বক্তব্য চান কলা অনুষদের সদ্য সাবেক ডিন অধ্যাপক বাছির।