লাইফ স্টাইল

লেবু চা উপকারি না ক্ষতিকর জেনেনিন

চা ছাড়া অনেকের দিনই চলে না। সকালে কিংবা রাতে- কাজের ফাঁকে চায়ের কাপে চুমুক না দিলে যেন দিনটাই মাটি। তবে অতিরিক্ত দুধ ও চিনি মেশানো চা খেলে তা থেকে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। পাশাপাশি বাড়ে ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি। এসব কথা মাথায় রেখে অনেকেই দুধ-চিনির পরিবর্তে স্বাস্থ্যকর হিসেবে বেছে নেন লিকার চা। অনেকে আবার এর সঙ্গে মেশান লেবু। কিন্তু লেবু চা কি আদৌ উপকারি না ক্ষতিকর? নাকি অজান্তেই নিজের ক্ষতি করছেন?

চলুন জেনে নিই বিস্তারিত-

ভিটামিন সি এর একটি ভালো উৎস লেবু। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু চায়ের সঙ্গে এই উপাদানটি মিশিয়ে খেলে ভালোর পরিবর্তে খারাপ হওয়ার আশঙ্কা অনেক বাড়ে।

শরীরে পানিশূন্যতা দেখা দেয়

গরমে প্রায় সবাই ডিহাইড্রেশনে ভোগেন। ঘাম আর প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অনেক পানি বেরিয়ে যায়। এর মধ্যে অতিরিক্ত লেবু চা খেলে তা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। বার বার প্রস্রাবের ফলে শরীর আরও বেশি করে ডিহাইড্রেটেড হয়ে পড়ে।

দাঁতের ক্ষয়

নিয়মিত লেবু চা দাঁতের জন্য ক্ষতিকর। এটি দাঁতের এনামেল ক্ষয়ের কারণ হয়ে দাঁড়ায়। লেবু চা খাওয়ার পরই তাই ভালো করে কুলকুচি করে নিন। নয়তো দাঁতের সমস্যায় ভুগতে হতে পারে।

গ্যাস্ট্রিকের সমস্যা

অতিরিক্ত লেবু চা খেলে দেখা দিতে পারে বুক জ্বালা, অ্যাসিডিটির মতো সমস্যা। এমনকি হতে পারে বমিও। লেবু চা পান করলে অন্ত্রের পিএইচের মাত্রার পরিবর্তন হয়। যা গ্যাস, পেট ব্যথা, ডায়রিয়া এমনকি গ্যাস্ট্রিক আলসারের সমস্যার কারণ।

অ্যালঝাইমার ঝুঁকি বাড়ে

দীর্ঘদিন ধরে লেবু চা পানের অভ্যাস থাকলে বয়সের সঙ্গে সঙ্গে তা অ্যালঝাইমার রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই স্মৃতিশক্তি ভালো রাখতে চাইলে লেবু চা কম পান করাই শ্রেয়।

অস্টিওপোরোসিসের ঝুঁকি বৃদ্ধি

মাত্রাতিরিক্ত লেবু চা খেলে শরীর থেকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম বেরিয়ে যায়। ক্যলসিয়ামের অভাবে অস্টিওপরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

%d bloggers like this: