ভিন্ন স্বাদের খবর

এবার ছুটে চলার সময় শরীরে বহনযোগ্য এসি

গরমের সময় যেমন শরীর ঠাণ্ডা রাখবে, বিপরীতে শীতে শরীর গরম রাখবে; যা নিয়ন্ত্রণ করা যায় ব্লুটুথের মাধ্যমে। এখন কোনো ব্যক্তি চাইলেই পোশাকের সঙ্গে ঘাড়ে একটি ডিভাইস লাগিয়ে বাতাস গ্রহণের সুবিধা পাবেন। ডিভাইসটি ছোট্ট একটি এসি। তীব্র তাপপ্রবাহের মধ্যে বাইরে ছুটে চলার সময়ও শরীরে এমন একটি এয়ারকন্ডিশনার (এসি) থাকবে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।প্রতিবেদন অনুযায়ী, আধুনিক এ ডিভাইসটির সুবিধা হচ্ছে- এটি ঘাড়ে আটকানোর পরই স্বয়ংক্রিয়ভাবে কুলিং বা হিটিং প্রক্রিয়া শুরু হবে। আপনাকে নিজ থেকে আর কিছু করার প্রয়োজন হবে না। এতে কুলিং লেভেল রয়েছে পাঁচটি। ব্যবহারকারী তার প্রয়োজন মতো লেভেল সেট করতে পারবেন।

আবার এর সঙ্গে রিয়ন পকেট ট্যাগও সাপোর্ট করে; যা রিমোট সেন্সর হিসেবে কাজ করে থাকে।ডিভাইসটি ক্লাইমেট কন্ট্রোল ফিচার সমৃদ্ধ। এতে তাপমাত্রা, আর্দ্রতা ও মোশনের সেন্সর রয়েছে। ডিভাইসটির বিশেষত্ব হচ্ছে- এটি কুলিং ও হিটিং দুটিই করতে পারে। গ্রীষ্মকাল ছাড়া শীতেও ব্যবহার করা যাবে। এছাড়া কয়েকটি কন্ট্রোল বাটন রয়েছে; যা দিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়।

ডিভাইসটির জন্য রিয়ন ন্যামের একটি অ্যাপ তৈরি করেছে সনি প্রতিষ্ঠান; যা আইওএস ও অ্যান্ড্রয়েড, দুই ধরনের স্মার্টফোনেই সাপোর্ট করে। সনি রিয়ন পকেট ৫ প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে গ্রাহক ক্রয় করতে পারবেন। তবে এটি কেবল নির্দিষ্ট কয়েকটি দেশে পাওয়া যাচ্ছে।ডিভাইসটি ইতোমধ্যে চারটি সংস্করণ লঞ্চ করেছে।

এখন যেটি লঞ্চ করা হয়েছে, সেটি পঞ্চম সংস্করণ। ডিভাইসটির প্রথম মডেলটি লঞ্চ হয়েছিল এখন থেকে পাঁচ বছর আগে, অর্থাৎ ২০১৯ সালে। নাম সনি রিয়ন পকেট ৫। ছোট্ট এই এসিটি এক ধরনের পরিধানযোগ্য জলবায়ু নিয়ন্ত্রণ, যা ফ্যানের বিকল্প। অনেকটা ইয়ারবাডের মতো দেখতে। এর কার্যকারিতা অনেক বেশি বলে দাবি নির্মাতা প্রতিষ্ঠান সনির।

%d bloggers like this: