লাইফ স্টাইল

গরমে শরীর পানিশূন্য করে দেয় যেসব খাবার ও সবজি

গরমকালে শরীর থেকে এমনিতেই অনেকটা পানি বেরিয়ে যায়। এ অবস্থায় শরীর ভালো রাখতে হলে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি কিছু খাবার খাওয়া জরুরি; যা শরীর হাইড্রেটেড রাখে।আবার কিছু খাবার খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়।

তালিকার শুরুতেই আছে আলট্রাপ্রসেসড খাবার। এ ধরনের খাবারগুলোতে লবণ ও বিভিন্ন খাদ্য সংরক্ষকের পরিমাণ বেশি হয়। এই উপাদানগুলো শরীর থেকে পানি টানে। তবে পানি টানার পেছনে কিডনির ভূমিকা আছে।

এ ধরনের খাবারে লবণের পরিমাণ বেশি থাকলে কিডনি প্রথমেই তা টের পায়। এরপর সেটি শরীর থেকে পানি টেনে অতিরিক্ত লবণের ঘনত্ব কমানোর চেষ্টা করে। সে সময় শরীরের বিভিন্ন অঙ্গের পানি কমে যেতে থাকে।

যার ফলাফল ডিহাইড্রেশন। তাই আলট্রাপ্রসেসড খাবার প্রথমেই এড়িয়ে চলা ভালো।আলট্রাপ্রসেসড খাবারের তালিকায় আছে- চিপস, কোল্ড ড্রিঙ্কস, কেক, আইসক্রিম, ফ্রায়েড প্যাকেজড ফুড, দীর্ঘদিন যেমন ৩-৬ মাস সংরক্ষণ করা যায় এমন প্যাকেজড ফুড।

এ তালিকায় কিছু নির্দিষ্ট সবজিও আছে। সবজি মানেই যে শরীর হাইড্রেটেড রাখবে তার কোনো অর্থ নেই। বরং এমন অনেক সবজি আছে, যেগুলো শরীর ডিহাইড্রেটেড করে দেয়। আর এই তালিকায় আছে- বাঁধাকপি, গাজর, বেগুন, বিটগাজর, মাশরুম, ব্রোকলি ইত্যাদি।

মাংসের মধ্যে প্রাণীজ অর্থাৎ অ্যানিমাল প্রোটিন থাকে। গরমের সময় অ্যানিমাল প্রোটিনের বদলে উদ্ভিজ্জ প্রোটিনই শরীরের জন্য ভালো। এ ধরনের প্রোটিন সহজে শরীর গরম করে দেয় না। প্রাণীজ প্রোটিন শরীর দ্রুত গরম করে দেয়। এজন্য মাছ-মাংস রাখুন খাদ্য তালিকায়।

কিছু নির্দিষ্ট ফলও আছে সবজির মতোই সব ফল শরীর হাইড্রেট রাখে না। কিছু ফল শরীর ডিহাইড্রেট করে দেয়। এ তালিকায় আছে- কলা, আপেল, খেজুর, আম, পিচ ফল, আঙুর ও চেরি। এ ফলগুলো পেটে গিয়ে হজমের সময় শরীর থেকে পানি শুষে নেয়। ফলে শরীর ডিহাইড্রেটেড করে দেয়।

%d bloggers like this: