বিজ্ঞান ও প্রযুক্তি

জাকারবার্গের থ্রেডস নিয়ে ঘুম হারাম ইলন মাস্কের মামলার হুমকি

মেটার তৈরি সোশ্যাল মিডিয়ার নতুন অ্যাপ থ্রেডস খুলে দেয়ার মাত্র দুই দিনের মধ্যে এতে যোগ দেয়া বিপুল সংখ্যক ব্যবহারকারীর সংখ্যা দেখে সম্ভবত টুইটারের মালিক ইলন মাস্কের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।থ্রেডস চালু হতে না হতেই অভিযোগ তুলে মাস্ক দাবি করেছেন, তার প্রতিষ্ঠানের প্রাক্তন কর্মীদের সাহায্য নিয়ে থ্রেডস অ্যাপ তৈরি করা হয়েছে। শুধু অভিযোগ তুলেই ক্ষান্ত হননি বিশ্বের শীর্ষ ধনী তকমা পাওয়া মাস্ক।

তিনি মার্ক জাকারবার্গের মেটা কোম্পানির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন।ক্ষুব্ধ ইলন মাস্কের ভাষ্য অনুযায়ী, প্রতিযোগিতা ঠিক আছে। কিন্তু প্রতারণা একেবারেই বরদাশত করবেন না তিনি। তবে টুইটার প্রধানের অভিযোগ সঠিক নয় বলে জানানো হয়েছে মেটার পক্ষ থেকে।মাস্কের অভিযোগের পরিপ্রেক্ষিতে মেটার মুখপাত্র অ্যানডি স্টোন জানান, টুইটারের কোনো সাবেক কর্মী ছিলেন না থ্রেডসের প্রকৌশলী দলে।

এই অ্যাপ মূলত তৈরি করেছেন মেটারই আরেক অ্যাপ ইনস্টাগ্রামের কর্মীরা।সোশ্যাল মিডিয়াভিত্তিক নতুন অ্যাপ্লিকেশন থ্রেডস চালু করা হয়েছে বৃহস্পতিবার, ৬ জুলাই। মাত্র দুইদিনের ব্যবধানে এতে যোগ দিয়েছেন তিন কোটিরও বেশি ব্যবহারকারী। তাদের সামনে থ্রেডসকে টুইটারের বিকল্প হিসেবে তুলে ধরা হচ্ছে। অন্যদিকে নতুন এই অ্যাপকে টুইটার কিলার হিসেবে অভিহিত করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

প্রাথমিকভাবে জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ শতাধিক দেশে ব্যবহার করা যাচ্ছে থ্রেডস অ্যাপটি।এদিকে টুইটারের আইনজীবী অ্যালেক্স স্পিরো মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে দাবি করা হয়েছে, থ্রেডস তৈরিতে ইচ্ছেকৃতভাবে টুইটারের গোপনীয় ব্যবসায়িক কৌশলের পাশাপাশি অন্যান্য মেধাস্বত্ব ব্যবহার করা হয়েছে যা পুরোপুরি বেআইনি।

%d bloggers like this: