পরিবেশ

তীব্র তাপপ্রবাহের আভাস ৭ এপ্রিল পর্যন্ত হিট অ্যালার্ট

দেশের তিনটি বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। যা আগামী দিনে আরও বিস্তর লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাতাসে বেশি পরিমাণ জলীয় বাষ্পের কারণে বাড়তে পারে অস্বস্তি। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে সামান্য।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।তিন দিনের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

তা বিস্তার লাভ করতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। এ সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও ব্রজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।আগামীকাল শুক্রবার সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।এদিকে চলমান তাপপ্রবাহ আগামী ৭ এপ্রিল পর্যন্ত অব্যাহত এবং আরও বিস্তৃতি লাভ করতে পারে বলে চার বিভাগে (রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল) হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দু-একদিনের মধ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে। এতে চলমান তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

%d bloggers like this: