আন্তর্জাতিক

একদিকে যুদ্ধবিরতির চেষ্টা অপরদিকে রাফাহ সীমান্তে হামলার অনুমোদন ইসরাইলের

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে আলোচনার জন্য কাতারে একটি প্রতিনিধিদল পাঠিয়েছে ইসরাইল। শুক্রবার দেশটিতে এই প্রতিনিধিদলটি পৌঁছেছে বলে জানা গেছে। অঞ্চলটিতে নতুন করে এই যুদ্ধবিরতির আশার মধ্যেই একই দিনে দক্ষিণ গাজার রাফাহতে সামরিক আক্রমণের একটি পরিকল্পনাও অনুমোদন করেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।রাফাহতে আক্রমণের পরিকল্পনা সম্পর্কে আগে থেকেই বলে আসছিল ইসরাইল।

অঞ্চলটিতে আক্রমণ না করার জন্য ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলো অনুরোধ জানিয়েছে। তা সত্ত্বেও এবার এমন পরিকল্পনার অনুমোদন দিল নেতানিয়াহু প্রশাসন।এর আগে হামাসের সর্বশেষ যুদ্ধবিরতি প্রস্তাবকে ‘অবাস্তব’ বলে প্রত্যাখ্যান করেছিল ইসরাইল। হামাস তাদের সর্বশেষ প্রস্তাবে উল্লেখ করেছে, প্রাথমিকভাবে ইসরাইলি নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থ জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরাইলের বিভিন্ন কারাগারে আটক ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে হবে।

এর পর বৃহস্পতিবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়, হামাসের উপস্থাপন করা নতুন যুদ্ধবিরতি প্রস্তাবটি অবাস্তব দাবির ভিত্তিতে তৈরি করা হয়েছে।রমজান মাস শুরু হওয়ার আগেও অঞ্চলটিতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকরের জন্য মিসরের রাজধানী কায়রোতে একটি বৈঠকে বসেছিল ইসরাইল ও হামাস। কিন্তু কোনো ফল ছাড়াই এই বৈঠকটি শেষ হয়েছিল।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: