বিজ্ঞান ও প্রযুক্তি

অন্যের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে

কমবেশি সব স্মার্টফোন ব্যবহারকারী মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। যেখানে প্রতিনিয়ত কয়েকশ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান করছেন। আপনিও হয়তো প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন বন্ধুদের সঙ্গে।অনেকেই অন্যের স্ট্যাটাস বা প্রোফাইল পিকচার ভালো লাগলে তা স্ক্রিনশট দিয়ে রাখেন। তবে এখন থেকে আর সেই সুযোগ পাবেন না ব্যবহারকারীরা।

মূলত ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষিত করার জন্যই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের এমন পদক্ষেপ। ফলে ব্যবহারকারীর অনুমতি ছাড়া তার ব্যক্তিগত ছবি ডাউনলোড এবং শেয়ার করা যাবে না।ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে নতুন নতুন ফিচার আনার জন্য নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালায় জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এখানেই শেষ নয়, তারা নিত্যনতুন ফিচারও আনছে হামেশাই।

এবার সেই তালিকায় নতুন সংযোজন হল, প্রোফাইল পিকচার স্ক্রিনশট ব্লক ফিচার। যার মাধ্যমে অন্যের প্রোফাইল পিকচার নেওয়া যাবে না।একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যদি অন্য এক ব্যবহারকারীর প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিতে যান, তাহলে তিনি একটি নোটিফিকেশন পাবে। যেখানে লেখা ভেসে উঠবে ‘কান্ট টেক অ্যা স্ক্রিনশট ডিউ টু অ্যাপ রেস্ট্রিকশনস’।

এটা অনেকটা স্ন্যাপচ্যাটের মতো। অন্য ব্যবহারকারীর প্রোফাইল পিকচারের স্ক্রিনশট যাবে না ঠিকই, কিন্তু অন্য ফোন কিংবা ক্যামেরা ব্যবহার করে প্রোফাইল পিকচারের ছবি তুলে নেওয়া সম্ভব।আসলে নয়া এই ফিচার আনার সিদ্ধান্তের মাধ্যমে হোয়াটসঅ্যাপমূলত হয়রানি এবং ইমপার্সোনেশনের ঝুঁকি কমাতে চাইছে। বর্তমানে হাতেগোনা কিছু বিটা টেস্টার এই স্ক্রিনশট ব্লক ফিচার পাচ্ছেন।

মনে করা হচ্ছে যে, আগামী দিনে এই ফিচার সব ব্যবহারকারীই উপভোগ করতে পারবেন।এর আগে ২০১৯ সালে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রোফাইল পিকচার ডাউনলোড করার বিকল্প বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল হোয়াটসঅ্যাপ।এর পাশাপাশি মেটা-পরিচালিত এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি একটি ডেডিকেটেড ফ্যাক্ট-চেকিং চ্যাটবট নিয়েও কাজ করছে। যা ডিপফেক এবং এআই জেনারেটেড ভুল তথ্য সংক্রান্ত সমস্যা অনেকটাই কমিয়ে দিতে সাহায্য করবে।

%d bloggers like this: