আন্তর্জাতিক

রাশিয়াকে অস্ত্র দিলে চড়া মূল্য দিতে হবে উ. কোরিয়াকে

রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে উত্তর কোরিয়াকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক পরামর্শক জেক সালিভান বলেন,‘রাশিয়াকে অস্ত্র দেওয়া উত্তর কোরিয়ায় জন্য ভালো হবে না।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তাদের এজন্য চড়া মূল্য দিতে হবে।’ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছিল অস্ত্র নিয়ে রাশিয়া ও উত্তর কোরিযার মধ্যে কথা হচ্ছে।

এরপর বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা যায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে রাশিয়া যাচ্ছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন।য

মন সময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই হুঁশিয়ারি এলো। তবে ক্রেমলন জানিয়েছে, মার্কিন কর্মকর্তার এমন বক্তব্যে তাদের কোনো মন্তব্য নেই।সালিভান বলেন, দুই নেতাই চান অস্ত্র আলোচনা এগিয়ে যাক। তিনি বলেন, ‘আমরা রুশ প্রতিরক্ষা শিল্পকে চাপে রাখার চেষ্টা করছি।

সেজন্য মস্কো এখন যা পাচ্ছে অস্ত্র তৈরির জন্য সেই চেষ্টাই করছে। আমরা উত্তর কোরিয়াকে আহ্বান জানাই, তারা যেন রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করার যে অঙ্গীকার করেছিল, তা সমুন্নত রাখে।

এর আগে সোমবার মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যদ্রিয়েন ওয়াটসন বলেছিলেন, কিম ও পুতিন দেখা করতে পারেন। এরপর মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহেই রাশিয়া সফর করতে পারেন কিম।

%d bloggers like this: