ভিন্ন স্বাদের খবর

যেভাবে মানুষের কোটি কোটি টাকা বাঁচিয়ে দিচ্ছে বাদুর

বাদুড় শুনলে সকলে বাঁকা নজরে দেখলেও বাদুড় কিন্তু মানুষের কোটি কোটি টাকা বাঁচিয়ে চলেছে। এজন্য বরং বাদুড়ের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত মানুষের। মানুষের কোটি কোটি টাকা যারা নিঃশব্দে বাঁচিয়ে চলেছে তাদের প্রতি কৃতজ্ঞ থাকাটা অন্যায় নয়। কিন্তু মানুষের কাছে বাদুড় আবার বড় একটা গ্রহণযোগ্য জীব নয়।

বরং তাদের থেকে দূরত্ব বজায় রাখতেই পছন্দ করেন বিশ্বের সব প্রান্তের মানুষ। বাদুড় দেখলে ভয়ও পান।সহজ কথায় মানুষের মনে বাদুড়ের জন্য বিন্দুমাত্র সহানুভূতি কাজ করেনা। বাদুড় কিন্তু প্রতিবছর মানুষের কোটি কোটি টাকা বাঁচিয়ে চলেছে।কৃষিক্ষেত্রে এদের অবদান প্রশ্নাতীত।

বাদুড় এমন এক প্রাণি যারা ফসলের ক্ষতি করা নানা ধরনের কীটকে খেয়ে থাকে। কৃষকরা তাঁদের ফসলকে এসব কীট থেকে বাঁচাতে প্রতিবছর কোটি কোটি টাকার কীটনাশক কেনেন। তা মাঠে ছড়ান। যাতে তাঁদের কষ্টের ফসল পোকায় না খেয়ে যায়।সেই পোকাদের কিন্তু নির্বিচারে খেয়ে চলে বাদুড়। ফলে কীটনাশকের খরচ অনেকটাই কমে যায়।

শুধু আমেরিকাতেই বাদুড় এই ফসলের জন্য ক্ষতিকারক পোকাদের খেয়ে ফেলে মার্কিন মুলুকের কৃষকদের কীটনাশকের খরচ অনেকটাই কমিয়ে দিয়েছে। হিসাব বলছে মার্কিন মুলুক জুড়ে কীটনাশকের পিছনে কয়েক বিলিয়ন ডলার কম খরচ হয় কেবল বাদুড়ের কৃপায়।

বাদুড়ের অন্যতম খাবার হল এই ফসলের কীটগুলি।তাই তারা তা খেয়ে সাফ করে দেয়। যা ফসলে পোকার আক্রমণ কমিয়ে দেয়। ফলে কীটনাশকও কম ছড়াতে হয়। কৃষি অর্থনীতির ক্ষেত্রে বাদুড়ের এই অবদান কিন্তু সত্যিই মনে রাখার মত।

%d bloggers like this: