বিনোদন

মুক্তির অপেক্ষায় ছয় সিনেমা তিনটিরই খবর নেই

ঢালিউড ইন্ড্রাস্ট্রির জন্য এ বছরকে আশীর্বাদ বলা যেতে পারে। কেননা বছর শুরুর মাসে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘শেষবাজি’, ‘কাগজের বউ’ ও ‘রুখে দাঁড়াও’ শিরোনামের সিনেমাগুলো। এছাড়াও পশ্চিমবঙ্গের সিনেমা ‘হুব্বা’ও মুক্তি পায় ফেব্রুয়ারিতে। সিনেমা মুক্তি দিয়ে বছর শুরু হলেও দর্শক আকর্ষণে ব্যর্থ সিনেমাগুলো। এদিকে ডেইলি বাংলাদেশের কাছে আসা তথ্যে ফেব্রুয়ারি মাসে ছয়টি সিনেমা মুক্তির প্রস্তুতি রয়েছে নির্মাতা-প্রযোজকদের।৯ ফেব্রুয়ারি ‘পেয়ারার সুবাস’ ও ‘ট্র্যাপ’, ১৬ ফেব্রুয়ারি ‘ছায়াবৃক্ষ’ ও ‘শ্রাবণ জোৎস্নায়’ এবং ২৩ ফেব্রুয়ারি ‘তালমাতাল’ ও ‘সৈয়দপুরের সৈয়দ সাহেব’। ছবিগুলো মুক্তির জন্য প্রযোজক ও প্রদর্শক সমিতিতে নিবন্ধনও করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির অফিস সচিব সৌমেন রায় বাবু এবং ছবিগুলোর প্রযোজক ও পরিচালকেরাও এ তথ্য নিশ্চিত করেছেন।কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। ‘পেয়ারার সুবাস’, ‘ট্র্যাপ’ ও ‘ছায়াবৃক্ষ’-এর প্রচারণা থাকলেও ‘শ্রাবণ জোৎস্নায়’, ‘তালমাতাল’ ও ‘সৈয়দপুরের সৈয়দ সাহেব’-এর কোন প্রচারণা চোখে পড়েনি এখন অবধি। এর কারণ জানতে ‘তালমাতাল’ ও ‘সৈয়দপুরের সৈয়দ সাহেব’ প্রযোজকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোন সদুত্তর পাওয়া যায়নি। আর ‘শ্রাবণ জোৎস্নায়’র পরিচালক চলতি মাসেই সংবাদ সম্মেলন করে সিনেমার প্রচার শুরু করবেন বলে জানান।

সব ঠিক থাকলে আগামী ৯ ফেব্রুয়ারি জয়া আহসান অভিনীত ‘পেয়ারার সুবাস’ সিনেমাটি দেশে মুক্তি পাবে। সিনেমাটির প্রযোজক শাহরিয়ার শাকিল এমনটা জানিয়েছেন।তিনি বলেন, ‘৯ ফেব্রুয়ারি আমাদের সিনেমাটি মুক্তি পাবে এটা নিশ্চিত। শিগগির সিনেমাটির প্রচারণা শুরু করব। সাত বছরের জটিলতা কাটিয়ে গত বছর নভেম্বর মাসে সেন্সরের ছাড়পত্র পায় ‘পেয়ারার সুবাস’।সরকারি অনুদানের এ সিনেমায় জয়া আহসান ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম প্রমুখ।

এটি পরিচালনা করেছেন নুরুল আলম আতিক।‘পেয়ারার সুবাস’-এর সঙ্গে একই তারিখে মুক্তির কথা রয়েছে ‘ট্র্যাপ’ নামে আরও একটি সিনেমার। চিত্রনায়িকা অপু বিশ্বাস ও জয় চৌধুরীর দ্বিতীয় সিনেমা এটি। পরিচালনা করেছেন দ্বীন ইসলাম। মুক্তি উপলক্ষে প্রচারণাও শুরু করে দিয়েছেন সংশ্লিষ্টরা। সিনেমাটি নিয়ে নায়ক জয় চৌধুরী বলেন, ‘সব ঠিক থাকলে আমাদের সিনেমাটি ৯ ফেব্রুয়ারি মুক্তি পাবে। সবাই হলে গিয়ে সিনেমাটি দেখবেন। সিনেমাটির গল্প নিয়ে নায়কের ভাষ্য, ‘প্রযুক্তির এই যুগে মানুষ কোনো না কোনোভাবে ট্র্যাপে পড়ছে।

হ্যাকিংয়ের শিকার হয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে। অনেকটা সায়েন্স ফিকশন ধাঁচের সিনেমা ট্র্যাপ।চা শ্রমিকদের জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘ছায়াবৃক্ষ’। ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত সিনেমাটির চিত্রনাট্য পরিচালনা করেছেন বন্ধন বিশ্বাস। এতে জুটিবদ্ধ হয়েছেন চিত্রনায়ক নিরব ও চিত্রনায়িকা অপু বিশ্বাস। এ সিনেমাটিও মুক্তি পাবে ফেব্রুয়ারি মাসে।পরিচালক বলেন, ‘১৬ ফেব্রুয়ারি ছায়াবৃক্ষ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দেব। প্রস্তুতি নেওয়া শুরু করেছি। সিনেমাপ্রেমী ও সাধারণ মানুষের প্রত্যাশা পূরণে সক্ষম হব বলে মনে করি।

মোট কথা দর্শক ভিন্ন ধরনের একটি গল্প দেখবেন বড় পর্দায়।’ এ সিনেমায় নিরব-অপু ছাড়া অভিনয় করছেন কাজী নওশাবা, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, ডন, এলিনা শাম্মি ও আজম খান। অনুপম কথাচিত্রের ব্যানারে সিনেমাটির কাহিনি ও সংলাপ তানভীর আহমেদ সিডনি।একই তারিখে মুক্তি পাবে দীঘি অভিনীত সিনেমা ‘শ্রাবণ জোৎস্নায়’। ‘ঝিনুক মালা’ খ্যাত আব্দুস সামাদ খোকন পরিচালিত সিনেমাটিতে দীঘির বিপরীতে রয়েছেন গাজী আবদুন নুর। তবে মুক্তির কথা থাকলেও সিনেমার প্রচারণা চোখে পড়েনি এখন অব্দি।গত অক্টোবরে সরকারি অনুদানপ্রাপ্ত ছবি ‘শ্রাবণ জোৎস্নায়’-এর শুটিং শুরু করেছিলেন পরিচালক আব্দুস সামাদ খোকন।

তার নতুন ছবিতে প্রথমবার জুটি বাঁধেন কলকাতার ‘করুণাময়ী রানী রাসমণি’ সিরিয়ালের রানী রাসমণির স্বামী রাজচন্দ্র দাস চরিত্রে অভিনয় করা বাংলাদেশেরই গাজী আবদুন নূর এবং চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি। নূর-দীঘি ছাড়াও অভিনয় করেছেন মুনমুন আহমেদ, সুব্রত বড়ুয়া, মাসুম বাশার, মিলি বাশারসহ অনেকে।মাসের একেবারে শেষ সপ্তাহে ২৩ ফেব্রুয়ারি মুক্তির জন্য তারিখ নিয়ে রেখেছে ‘টালমাতাল’ ও ‘সৈয়দ পুরের সৈয়দ সাহেব’ নামে দুটি সিনেমা। তবে ছবি দুটি নিয়ে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি। ছবি দুটির মুক্তি নিয়ে কোনো মাধ্যমেই প্রচারণা চোখে পড়েনি।

%d bloggers like this: