বিজ্ঞান ও প্রযুক্তি

এবার এসে গেলো স্মার্ট প্যান্ট চেন খুললেই খবর পাবে পার্টনার

সময়ের সাথে সাথে সবকিছুই যেন স্মার্ট হয়ে যাচ্ছে! হরেক রকম গ্যাজেটের পাশাপাশি স্মার্ট পণ্যের তালিকায় যোগ হচ্ছে পোশাকও। স্মার্টফোনের পর এখন হরেক রকম পণ্যের নামের পাশে জুড়ে দেয়া হচ্ছে স্মার্ট শব্দটি। করোনাকালে স্মার্ট মাস্ক পর্যন্ত বাজারে এসেছে। তবে এবার এমন অদ্ভুত এক স্মার্ট প্যান্টের সন্ধান মিললো যেটি সম্পর্কে জানলে চোখ কপালে উঠবে যে কারও।

অবিশ্বাস্য শোনালেও, এই স্মার্ট প্যান্টের চেন খোলার সাথে সাথে নোটিফিকেশন পৌঁছে যাবে পার্টনারের কাছে।পার্টনার যদি তার ফোনে সেই নোটিফিকেশন অপশন সেট করে দেন তাহলে আপনি প্যান্টের চেন খুললেই তিনি তা ধরে ফেলতে পারবেন। আজব এই স্মার্ট প্যান্ট তৈরির ঘটনায় রীতিমতো হুলস্থুল পড়ে গেছে। এটি যিনি তৈরি করেছেন তার নাম গাই ডুপন্ট।

বিস্ময়কর খবরটি জানিয়েছেন গাই ডুপন্ট নিজেই। সম্প্রতি টুইটারে স্মার্ট প্যান্টের একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। প্রকাশিত সেই ভিডিওতে দেখা গেছে, প্যান্টের চেন খোলামাত্রই মোবাইলে পুশ নোটিফিকেশন চলে যাচ্ছে।গাই ডুপন্ট জানান, স্মার্ট প্যান্টগুলো তৈরি করেছেন তিনি নিজেই। এক বন্ধুর অনুরোধে তিনি এই কর্ম করেছেন।

তাকে বন্ধুটি এমন একটি প্যান্ট তৈরি করে দিতে বলেন যার চেন খোলার সাথে সাথে সেই তথ্য নোটিফিকেশন আকারে পৌঁছে যাবে সঙ্গীর কাছে। পাশাপাশি কখন চেন খোলা হয়েছে সেই সময়টাও জানা যাবে। শুধু তাই নয়, কখন জিপ খোলা হচ্ছে, কখন বন্ধ করা হচ্ছে এবং কতক্ষ চেন খোলা ছিলো তার সব তথ্যই পাওয়া যাবে মোবাইল ফোনে। বন্ধু যেমনটি চেয়েছিলেন ঠিক তেমনই একটি স্মার্টপ্যান্ট বানিয়েছেন তিনি।

গাই ডুপন্ট আরও জানান, জিন্স প্যান্টের চেনের সাথে সেন্সর জুড়ে দিয়ে এই স্মার্ট প্যান্ট বানিয়েছেন তিনি। তাই যখনই প্যান্টের চেন খোলা হয় তখনই সক্রিয় হয়ে ওঠে সেন্সর। আর মুহূর্তের মধ্যে নোটিফিকেশন চলে যায় সঙ্গীর ফোনে। শুধু প্যঅন্টের চেন নয়, মোবাইল ফোনের সাথেও সেন্সর জুড়ে দেয়া হয়েছে।

এই স্মার্ট প্যান্টের দুটি অসুবিধার কথাও জানিয়েছেন গাই ডুপন্ট। প্রথমত, মোবাইল ফোনের সাথে সার্বক্ষণিকভাবে সেন্সর যুক্ত থাকায় ফোনের বেশি ব্যাটারি খরচ বেড়ে যাবে। দ্বিতীয়ত, সেন্সর যুক্ত থাকায় সাধারণ প্যান্টের মতো ধোয়া যাবে না এই স্মার্ট প্যান্ট।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: