লাইফ স্টাইল

প্রেমের সম্পর্কে যে ৪টি ভুল করে ছেলেরা

প্রেমের সম্পর্কে সব সময় সবকিছু যে সঠিক হয় তা কিন্তু নয়। এখানেও ভুল হয়ে যেতে পারে। বিশেষ করে ছেলেরা অসাবধানতাবশত এমন আচরণ করে যা প্রেমিকার সঙ্গে তার সম্পর্ককে নড়বড়ে করে দিতে পারে। প্রেমের বন্ধন শক্ত করতে চাইলে এই ভুলগুলো চিহ্নিত করা অপরিহার্য। চলুন জেনে নেওয়া যাক প্রেমের সম্পর্কে ছেলেরা কোন ৪টি ভুল করে এবং সেগুলো এড়িয়ে যাওয়ার উপায়-

১. সময় না দেওয়া

ছেলেদের সবচেয়ে সাধারণ ভুলের মধ্যে একটি হলো প্রেমিকাকে সময় দেওয়ার বিষয়ে অবহেলা করা। দৈনন্দিন জীবনের চাহিদা, কাজের চাপ এবং অন্যান্য দায়িত্বের কারণে নিজেদের মধ্যে সময় কাটানো সম্ভব হয় না। এক্ষেত্রে ছেলেদের ভুলটা হলো, তারা সময় বের করার জন্য পর্যাপ্ত চেষ্টাও করে না। এ কারণে মানসিক দূরত্ব বাড়ে। প্রেমিকার মনে হয় তাকে অবহেলার করা হয়েছে। নিয়মিত সময় আলাদা করে রাখা, মনোযোগ দিয়ে কথা শোনা এবং কথোপকথন দু’জনের বন্ধনকে মজবুত এবং মানসিক সংযোগ আরও গভীর করে।

২. মানসিক সমর্থন না দেওয়া

অসামঞ্জস্যপূর্ণ মানসিক আচরণ সম্পর্কের স্থায়িত্বকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। ছেলেরা অনেক সময় সঙ্গীকে মানসিক সমর্থন দিতে পারে না। অনেক সময় অন্য সবকিছুর চেয়ে মানসিক সমর্থন গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একে অপরের কাছ থেকে তা পেলে দু’জনের মধ্যে ভালোবাসা আরও গাঢ় হতে বাধ্য। কিন্তু এর অভাবে ভালোবাসা হারাতে শুরু করে। তাই তার সঙ্গে কথা বলুন, তার মানসিক অবস্থা ভালো করে জানুন। প্রয়োজন অনুযায়ী পরামর্শ দিন, পাশে থাকুন।

৩. পরামর্শ না করেই বড় সিদ্ধান্ত নেওয়া

সম্পর্কে ক্ষেত্রে ছোট কিংবা বড় যেকোনো সিদ্ধান্তই দু’জনের মধ্যে আলোচনা করে হওয়া উচিত। তবে কিছু পুরুষ প্রেমিকার সঙ্গে পরামর্শ না করেই একতরফাভাবে সিদ্ধান্ত নিতে পছন্দ করে। এতে প্রেমিকার কষ্ট হওয়াই স্বাভাবিক। সে তখন নিজেকে তুচ্ছ ভাবতে শুরু করে। ছোট-খাটো সিদ্ধান্ত হলে সেটি ভাববার বিষয় নয়, কিন্তু যদি কোনো বড় সিদ্ধান্ত একার সিদ্ধান্তে নেওয়া হয়, তাহলে সেটি প্রেমিকার জন্য অসম্মানেরও। তাই সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে এই ভুল করা যাবে না। বরং দু’জনের মধ্যে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

৪. প্রশংসা না করা

প্রশংসা করার বিষয়টি অনেক পুরুষই খুব একটা গুরুত্বপূর্ণ মনে করেন না। কিন্তু এর অভাব ধীরে ধীরে সম্পর্ককে নষ্ট করে দিতে পারে। কৃতজ্ঞতা প্রকাশ না করা, সঙ্গীর প্রচেষ্টাকে স্বীকৃতি না দেওয়া বা অবমূল্যায়ন করার অভ্যাস থাকলে তা থেকে বেরিয়ে আসুন। এটি কখনো ভালো কিছু বয়ে আনে না। খোলামনে তার প্রশংসা করুন। শুধু মুখের কথা শুনেই সে আপনার ওপর সন্তুষ্ট হয়ে যাবে। সম্পর্কের বন্ধনও দৃঢ় হবে।

%d bloggers like this: