খেলাধুলা

স্রোতে ভেসে যেও না শান্তকে রাজ্জাক

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে প্রথমবার হারানোয় বাহবা পাচ্ছেন নাজমুল হোসেন শান্ত। বিসিবির সহকারী নির্বাচক আব্দুর রাজ্জাকও প্রশংসা করেছেন ভারপ্রাপ্ত এই টাইগার দলপতির। তবে একইসঙ্গে শান্তকে ‘স্রোতে ভেসে না যাওয়ার’ও পরামর্শ দিয়েছেন সাবেক স্পিনার রাজ্জাক। গণমাধ্যমে শান্তকে নিয়ে রাজ্জাক বলেন, ‘শান্ত বেশ কনফিডেন্ট মানুষ।

বিষয়টা ব্যাখ্যা করতে একটু আগে (অতীতে) যাওয়া লাগে, একটা সময় ছিল যখন বলা হতো শান্ত কোন বেসিসে দলে খেলে। এসব জিনিস নিয়েই মানুষ বড় হয়, যেমন সোনা পোড়ালে খাঁটি হয় তো আমার কাছে মনে হয় ও খাঁটি হয়েই আসছে। ওর প্রতি আমার একটাই মেসেজ থাকবে ও যেন এই স্রোতে ভেসে না যায়।

শান্তকে দায়িত্ব দেওয়ার আগে মানুষের কাছে নেতিবাচক কথাও শুনেছেন বলে জানান রাজ্জাক, ‘ও যেটা করছে, স্টিল লটস মোর টু ওর জন্য। ওর অধিনায়কত্ব আপনারা বুঝতেই পারছেন, এসব কারণেই আমরা তাকে নিয়েছি। এমন কোনো মানুষ নেই যে বলেনি ওকে নিয়ে। আমি হাঁটতে বের হয়েছি মানুষ বলেছে শান্তকে ছাড়া দল নেওয়া যায় না? তখনই বলেছি আপনার কাজটা আপনি করেন, আমারটি আমাকে করতে দেন, ওরটা ওকে করতে দিন।

এই সিরিজে বড় পাওয়া সৌম্যের ব্যাটে রান এবং বল হাতেও বেশ উজ্জ্বল। বাঁ-হাতি এই অলরাউন্ডারকে নিয়ে রাজ্জাক বলেন, ‘দেখেন ওর ওপর আত্মবিশ্বাস আছে বলেই ওকে নেওয়া। তা না হলে তো ওকে নেওয়া হতো না। আর আমাদের দর্শকরাও যে সব বুঝবেন এটাও আশা করা ঠিক না। আমাদের অনেক কিছু হিসাবে নিয়ে করতে হয়। যেটা ওনাদের হিসাব না করলেও চলে।খেলার পর কিন্তু একটা কমেন্ট করা ফেলা সহজ, আরে এটা না করে এটা করলে ভালো হতো।

একই ব্যাপার সৌম্যের সঙ্গেও হয়েছে। আমাদের যখন মনে হয়েছে যে হয়তো ভালো হয়েছে তখনই ওকে সুযোগ দেওয়া হয়েছে এবং খুবই ভালো একটা খবর আমাদের জন্য। স্পেশালি বাংলাদেশ দলের জন্য। সামনে অনেক খেলা রয়েছে আমাদের, ও ভালো করা শুরু করেছে, তার থেকে বড় ব্যাপার সে কিন্তু অভিজ্ঞ ক্রিকেটার’, আরও যোগ করেন এই সহকারী নির্বাচক।

%d bloggers like this: