লাইফ স্টাইল

এক চিমটি বেকিং সোডায় পালাবে তেলাপোকা

রান্নাঘরের বাতি নেভালেই শুরু হয় হয় তেলাপোকার আক্রমণ। হাড়ি পাতিল থেকে শুরু করে খাবার কোনো কিছুই বাদ যায় না তাদের অবাধ বিচরণ থেকে। গরম হোক বা বর্ষা, তেলাপোকার আক্রমণ চলেই। শুধু কী রান্নাঘর? শোবার ঘর, বাথরুমের কোণা, ফাঁকফোকর থেকে বেরিয়ে আসে এরা। তেলাপোকা যে কেবল ঘরে ঘরে ঘুরে রোগ ছড়ায় তা নয়।

অনেকেরই এই প্রাণীটি নিয়ে প্রবল ভীতি রয়েছে। যাকে ফোবিয়া বা অহেতুক ভয় বলা হয়। তেলাপোকা তাড়ানোর জন্য বাজারচলিত অনেক স্প্রে, চক পাওয়া যায়। কিন্তু এগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই বিরক্তিকর এই প্রাণীটিকে দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানে-

বেকিং সোডা

বেসনের সঙ্গে এক চিমটি বেকিং সোডা মিশিয়ে নিলে খাবার আরও মচমচে হয়। কেক তৈরিতেও এই উপাদানটি ব্যবহার করা হয়। বেকিং সোডা তেলাপোকা তাড়াতেও ব্যবহার করতে পারেন। এজন্য বেকিং সোডার সঙ্গে সমপরিমাণ চিনি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ রান্নাঘরের আনাচকানাচে ছড়িয়ে দিন কিংবা ছোট ছোট পাত্রে রেখে দিন। তেলাপোকা পালাবে।

বোরিক পাউডার

এই সাদা মিহি গুঁড়োটি সংক্রমণ ঠেকাতে, কেটেছিড়ে গেলে ব্যবহার করা হয়। পোকামাকড় ঠেকাতেও এটি কার্যকর। বোরিক পাউডার ও সমপরিমাণ চিনি ভালো করে মিশিয়ে রান্নাঘরে ছড়িয়ে দিন। আরশোলার উপদ্রব থেকে মুক্তি মিলতে পারে।

তেজপাতা

রান্নাঘরের আনাচকানাচে ছড়িয়ে রাখুন কিছু তেজপাতা। এতে তেলাপোকার উপদ্রব থেকে মুক্তি মিলতে পারে। চাইলে ব্যবহার করতে পারেন লবঙ্গও। এতে কেবল তেলাপোকা নয়, দূর হবে পিঁপড়াও।

লেবু ও মিন্ট অয়েল

একটি বোতলে পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে স্প্রে করতে পারেন ঘরের আনাচকানাচে। পানির সঙ্গে মিন্ট অয়েল মিশিয়ে নিলেও কাজ হবে। এই গন্ধ তেলাপোকা একদমই পছন্দ করে না।

এছাড়া নিমপাতা পানিতে মিশিয়ে সেদ্ধ করে সেই পানি বোতলে ভরেও স্প্রে করতে পারেন। এসবের পাশাপাশি রান্নাঘর, বাথরুম, ঘরের আনাচকানাচ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে চেষ্টা করুন। এতেও আরশোলার উপদ্রব কমবে।

আরও খবর

Sponsered content