লাইফ স্টাইল

ইলিশ বিরিয়ানি রেসিপি জেনেনিন

ছুটির দিনের দুপুরে গরম গরম বিরিয়ানি হলে মন্দ হয় না। আর তার উপর যদি হয় একটা বৃষ্টি মুখর দিন। যদিও বৃষ্টির সাথে খুচুড়িটা মানিয়ে যায় বেশি। কিন্ত বিরিয়ানিও কম যায় না। চিকেন বা মাটন বিরিয়ানি তো অনেক হল, এবার বানিয়ে ফেলুন ইলিশ বিরিয়ানি।

এই বর্ষার সময় বাজারে বেশ রূপালী ইলিশ পাওয়া যাচ্ছে। আর তাই মুখের স্বাদ বদল করতে বাড়িতে রান্না করে নিন ভিন্ন স্বাদের এই ইলিশ বিরিয়ানি। তার আগে দেখে নিন কীভাবে বানাবেন ইলিশ বিরিয়ানি। রইল রেসিপি।

উপকরণ:
বাসমতি বা চিনিগুড়া পোলাও এর চাল-১ কেজি
ইলিশ মাছ- ৫ টুকরা
পানি ঝারানো টক দই- হাফ কাপ
আদা বাটা- হাফ চা চামচ
লাল মরিচ গুঁড়া- হাফ চা চামচ
পিঁয়াজ বাটা- ১ টেবিল চামচ
আস্ত এলাচ- ৪টি
দারুচিনি- ৩ টুকরা
তেজপাতা- ২টি
লবঙ্গ- ৩টি
লবণ- স্বাদমতো
ঘি- ১/২ কাপ
কাঁচা মরিচ- ৪/৫টি
আলুবোখারা- ৪টি
লেবুর রস- ১ টেবিল চামচ
কিসমিস- কয়েকটি
গরম মশলা গুঁড়ো ১/২ চাচামচ
পাতিলেবু
কাজু
টমেটো বাটা ২টা

প্রণালি:
সবার প্রথমে চালটা ধুয়ে নিন। এর পর ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে চালটা অর্ধেক সিদ্ধ করে নিন। পানি ছেঁকে আলাদা করে তুলে রাখুন। অন্যদিকে মাছ কেটে পরিষ্কার করে রেখে দিন। এবার সব গুঁড়া মসলা মিশিয়ে দিন মাছের সঙ্গে। উপর থেকে তেল ও ঘি ছড়িয়ে দিন। অন্তত ৩০ মিনিট ম্যারিনেট করে মাছগুলো রেখে দিতে হবে। কড়াইতে ম্যারিনেট করা মাছ মিনিট দশেক ধরে রান্না করে নিতে হবে।

এবার সাজিয়ে নেওয়ার পালা। তার জন্য একটা পাত্রের মধ্যে প্রথমে ভাত তার উপরে সাজিয়ে দিন মাছের টুকরো। উপরে দিন আলুবোখারা ও কাঁচা মরিচ, কাজু, কিশমিশ এবং ঘি ছড়িয়ে দিন। পাত্রের ঢাকনা খুব ভালোভাবে বন্ধ করে দিন। আটা দিয়ে ঢাকাটা এমন ভাবে বন্ধ করুন যাতে ভিতরের ভাপ বাইরে আসতে না পারে। গ্যাস মাঝারি আঁচে দিয়ে দিন।

মিনিট পাঁচেক হয়ে গেলে আঁচ কমিয়ে দিন। এবার আরও কুড়ি মিনিট এটা রান্না হতে দিন। তারপর গ্যাস অফ করে আরও কিছুক্ষণ ওভাবেই রাখুন। এবার ঢাকনা খুলে মশলা ভালো করে ভাতের সঙ্গে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মাছ যাতে না ভাঙে আবার মশলাও যেন ভালো করে মিশে যায়। হয়ে গেলে পরিবেশন করুন গরম গরম ইলিশ বিরিয়ানি।