আন্তর্জাতিক

আবারও আরব আমিরাতে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালো

সংযুক্ত আরব আমিরাতে তাপমাত্রা বেড়েই চলেছে। মঙ্গলবার (২৭ আগস্ট) দেশটির তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এদিন দেশটিতে ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি এসব তথ্য জানিয়েছে।

অবশ্য এর আগে সংযুক্ত আরব আমিরাতে দুইবার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছাড়িয়েছে। গত জুলাই মাসেই এই দুই ঘটনা ঘটে। দেশটিতে এখনো তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকলেও গত ২৪ আগস্ট সুহেল তারা দেখার মধ্য দিয়ে গ্রীষ্মের সর্বোচ্চ পর্ব শেষ হয়েছে।

গ্রীষ্মের সর্বোচ্চ পর্ব শেষ হলেও তাপমাত্রার পারদ সহসা কমছে না। তবে আশার কথা হলো রাতের বেলায় ধীরে ধীরে তাপমাত্রা কমছে। এদিকে গরমের হাঁসফাঁস থেকে দেশবাসীকে মুক্তি দিতে বেশ কিছু পদত্যাগ গ্রহণ করেছে আমিরাত সরকার।

১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মধ্যাহ্ন বিরতি ঘোষণা করা হয়েছে, বিশেষ করে যারা বাইরে কাজ করে তাদের কিছুটা স্বস্তি দিতেই এমন পদক্ষেপ। এই চার মাস দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বাইরে কাজ করা নিষেধ।

এই নিষেধাজ্ঞা অমান্য করে যেসব কোম্পানি কর্মীদের বাইরে কাজ করাবে তাদের প্রত্যেক কর্মচারীর জন্য ৫ হাজার দিরহাম করে জরিমানার বিধান করা হয়েছে।

এ ছাড়া এই গরমে শ্রমিকদের কষ্ট লাঘবে প্রায় সময়ই তাদের মাঝে খাবার, পানি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস বিতরণ করে আসছে আরব আমিরাত কর্তৃপক্ষ।

আরও খবর

Sponsered content