খেলাধুলা

২০২৫ আইপিএলেও খেলবেন ধোনি কিন্তু কীভাবে

মহেন্দ্র সিং ধোনি; ৪৩-এ পা দিয়েছেন গত মাসেই। এই বয়সে বাকিরা যেখানে ক্রিকেটের পাঠ চুকিয়ে অন্য কিছুতে মন দেন। সেখানে তিনি এখনও ২২ গজের মায়া ছাড়তে পারেননি। আরও একটি আইপিএলে খেলার স্বপ্ন দেখছেন ধোনি। তবে সমস্যা হলো এবার আইপিএলে খেলতে বেশ জটিলতায় পড়তে হচ্ছে তাকে। ধোনিকে নিয়ে এই জটিলতার কারণ, চলতি বছরই আইপিএলের মেগা নিলাম অনুষ্ঠিত হবে।

যেখানে নির্দিষ্ট কয়েকজন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। বাকিদের নিলামের জন্য উন্মুক্ত করে দিতে হবে। এখানে ধোনির বয়স বেড়ে যাওয়ায় তাকে নিজেদের ক্রিকেটার হিসেবে ধরে রাখতে চাইছে না চেন্নাই সুপার কিংস। এক্ষেত্রে তাদের দাবি, ধোনিকে আনক্যাপড খেলোয়াড় হিসেবে দেখিয়ে নিজেদের দলের সঙ্গে রাখা।

কেননা, ২০০৮ সালে আইপিএলের প্রথম মৌসুম থেকে ২০২১ সাল পর্যন্ত ‘আনক্যাপড প্লেয়ার রুল’ চালু ছিল। যেই নিয়মে কোনো খেলোয়াড় পাঁচ বা এর বেশি বছর আগে অবসর নিলে তাকে ‘অভিষেকের অপেক্ষায় থাকা’ হিসেবে বিবেচনা করা হতো। সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই সে খেলোয়াড়কে ধরে রাখতে কম খরচ করতে হয় ফ্যাঞ্চাইজিগুলোকে। আর ধোনি যেহেতু ২০১৯ সালে জুলাইয়ে সবশেষ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছেন।

আর সেই হিসাবে এ বছরের জুলাইয়েই ভারতের হয়ে তার শেষ ম্যাচ খেলার পাঁচ বছর পূরণ হয়েছে। কাজেই তাকে আগামী আইপিএল নিলামে তাকে ‘আনক্যাপড খেলোয়াড়’ হিসেবে বিবেচনা করা হতে পারে। সাম্প্রতিক আইপিএলের বিভিন্ন নিয়ম নিয়ে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে বৈঠক করেছে বিসিসিআই কর্তারা।

সেখানেই উঠে এসেছে এসব আলোচনা। আর সেই আলোচনাতেই পুরনো নিয়ম ফিরিয়ে আনার ব্যাপারে একমত হয়েছে বিসিসিআই। আর সেই নিয়ম চালু হলেই আসছে মৌসুমে দেখা যেতে পারে ধোনিকে।