জাতীয়

এবার বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললেন জাতিসংঘ

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেছে জাতিসংঘ। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সংস্থাটির নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বিষয়টি নিয়ে কথা বলেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি বলেন, `আমরা বাংলাদেশের ভোটাধিকার ইস্যুতে অব্যাহতভাবে সম্পৃক্ত রয়েছি।

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিবৃতি প্রকাশ করে ছয়টি আন্তর্জাতিক সংগঠন। মানবাধিকার সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের (আরএফকেএইচআর) ওয়েবসাইটে ওই বিবৃতিটি প্রকাশ করা হয়।

বিষয়টি নিয়ে স্টিফেন দুজারিককে প্রশ্ন করা হয়। জিজ্ঞাসা করা হয়, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস ও আইসিএইডিসহ ৬টি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বাংলাদেশের মৌলিক অধিকার নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছে।

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে পুরো দেশকেই কারাগার বানিয়ে ফেলেছে ক্ষমতাসীনরা। মৌলিক অধিকার ও ভোটাধিকার নিয়ে জাতিসংঘ কী পদক্ষেপ নিচ্ছে?

জবাবে দুজারিক বলেন, আমরা অব্যাহত থাকে এই বিষয়ে যুক্ত রয়েছে। আমরা সব সংগঠনকে অবাধ, স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের আহ্বান জানাই যেখানে সব বাংলাদেশি কোনো রকম চাপ বা ‍হুমকি ছাড়া স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

%d bloggers like this: