লাইফ স্টাইল

এবার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া স্ক্রাব

ত্বক ভালো রাখতে সপ্তাহে অন্তত একদিন স্ক্রাব করা প্রয়োজন। তবে বাজার থেকে কেনা স্ক্রাবারে প্রচুর পরিমাণে কেমিক্যাল থাকে। এ কারণে বাড়িতেই বানাতে পারেন স্ক্রাবার।

কীভাবে বানাবেন স্ক্রাবার

মধু ও ওটস : মধু ও ওটস স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এটা সবারই জানা। তবে শুধু স্বাস্থ্যের জন্যই না ত্বকের জন্যেও অত্যন্ত উপকারী এই দুই উপাদান। ভাল স্ক্রাব হিসাবে নিয়মিত ব্যাবহার করা যায় এই দুই উপাদান। এক্ষেত্রে ২ টেবিল চামচ ওটসে এক চামচ মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন।

কলা : কলা প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে ব্যবহার করা যেতে পারে। ত্বকের কোষ সুস্থ রাখতে অত্যন্ত উপকারী এই ফল। কলার পাল্প মুখে ঘষলে মৃত কোষ সহজে দূর হয়। ত্বকও মশ্চারাইজ হয়।

মধু ও ব্রাউন সুগার : মধু ও ব্রাউন সুগারের মিশ্রণকেও একটি ভাল স্ক্রাবার হিসাবে ধরা যেতে পারে। ত্বকের মৃত কোষ দূর করতে এর তুলনা নেই। নিয়মিত এই দুটি মিশ্রণ ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

কফি ও কাঁচা দুধ: কফি ও কাঁচা দুধ দিয়েও ভালো স্ক্রাব তৈরি করতে পারেন। ত্বক ভালো রাখতে অত্যন্ত উপকরী কফি। উজ্জ্বল ও দাগহীন ত্বক পেতে সাহায্য করে এই মিশ্রণ। এ কারণে ত্বকের চকচকে ভাব বজায় রাখতে এই মিশ্রণটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

পেঁপে : ত্বক ভালো করতে অত্যন্ত কার্যকর পেঁপে। তাই পেঁপের পাল্প স্ক্রাব হিসাবে ব্যবহার করা যেতে পারে।

টমেটো ও ব্রাউন সুগার: এই দুটি উপাদান দিয়ে স্ক্রাবার বানানো যেতে পারে। টমেটোর মধ্যে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে যা ভালো স্ক্রাবার হিসাবে কাজ করে। ত্বকের যত্নে উপকারী এই মিশ্রণ প্রতিদিন ব্যবহার করতে পারেন।

%d bloggers like this: