আন্তর্জাতিক

যে শর্ত নিয়ে আলোচনা চলছে হামাস-ইসরাইলের মধ্যে

জিম্মিদের মুক্তি নিয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে আলোচনা করছে ইসরাইল। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জিম্মিদের মুক্তি নিয়ে দুটি প্রস্তাবের ওপর আলোচনা করছে হামাস ও ইসরাইল। প্রথম প্রস্তাবটিতে কমসংখ্যক জিম্মি মুক্তির কথা বলা হয়েছে। দ্বিতীয়টিতে প্রায় ১০০ জন জিম্মি মুক্তির কথা বলা হয়েছে।

এ সম্পর্কে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইলি কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে বলেন, একটি প্রস্তাবে সাময়িক যুদ্ধবিরতির বিনিময়ে ১০-২০ জন বেসামরিক জিম্মিকে মুক্তি দেওয়ার কথা জানিয়েছে হামাস। প্রথম শর্ত পূরণ হলে পরে প্রায় ১০০ বেসামরিক জিম্মিকে ছেড়ে দেবে বলে জানিয়েছে হামাস।

জিম্মিদের মুক্তি দেওয়ার শর্ত হিসেবে, হামাস সাময়িক যুদ্ধবিরতির দাবি করেছে। সেই সঙ্গে গাজায় আরও মানবিক সহায়তা, হাসপাতালের জন্য জ্বালানি ও ইসরাইলি কারাগারে বন্দি নারী ও শিশুর মুক্তির দাবিও করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি।

এক কর্মকর্তা জানিয়েছেন, ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে নিশ্চয়তা দিতে পারেনি।হামাস ও ইসরাইলের মধ্যকার এ আলোচনার মধ্যস্থতা করছেন কাতার ও যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আক্রমণে ইসরাইলের ১ হাজার ৪০০ জনেরও বেশি নিহত হন। এ ছাড়া হামাস জিম্মি করেছে অন্তত ২৪০ জন।

এ হামলার পর পরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের হামলায় এখন পর্যন্ত ১০ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই শিশু।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: