রাজনীতি

ভোটের কৌশল নির্ধারণে আওয়ামী লীগের জরুরি সভা

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৫ টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে। গণভবনে এ সভার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় জাতীয় সংসদ নির্বাচন, ভোটের কৌশল ও প্রস্তুতির বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভায় কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

জানা গেছে, আজকের সভার যে ১০টি সুনির্দিষ্ট আলোচ্যসূচি রয়েছে। সেগুলো হলো- শোক প্রস্তাব, ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়াদীর মৃত্যুবার্ষিকী, ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ২৪ জানুয়ারি গণ-অভ্যুত্থান দিবস পালন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা কমিটি ও সাবকমিটি গঠন, সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা, সাংগঠনিক প্রতিবেদন দাাখিল ও বিবিধ।

পাশাপাশি সুনির্দিষ্ট এজেন্ডার বাইরে (বিবিধ) দলীয় প্রার্থী বাছাই এবং মনোনয়ন ফরম বিক্রির তারিখ নির্ধারণসহ বিভিন্ন বিষয়েও আলোচনা হবে। দলটির বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।আরও জানা গেছে, নির্বাচন সামনে রেখে বিএনপিসহ বিরোধীদের অবস্থান ও তাদের কর্মকাণ্ডের বিষয়গুলো আজকের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আলোচনায় আসবে।

বিএনপির আন্দোলন মোকাবিলায় নিজেদের করণীয় বিষয়েও নেতাকর্মীদের দিকনির্দেশনা দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। জাতীয় নির্বাচন সামনে রেখে দেশের ভেতর ও বাইরের বিভিন্ন মহলের তৎপরতা নিয়েও আলোচনা হতে পারে। আলোচনা ও সিদ্ধান্ত হবে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচার-প্রচারণার বিষয়গুলো নিয়েও। নির্বাচনি প্রস্তুতির পাশাপাশি সামনের দিনের বিভিন্ন দিবসভিত্তিক কর্মসূচি চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান সোমবার (৬ নভেম্বর) রাতে গণমাধ্যমকে বলেন, ৯ তারিখ বৃহস্পতিবার বিকাল সাড়ে পাঁচটায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে কার্যনির্বাহী কমিটির বৈঠক হবে।তিনি বলেন, নির্বাচন পরিচালনা উপকমিটি গঠন, আগামী দিনে দলীয় কর্মসূচি নির্ধারণের বিষয় এজেন্ডায় আছে।

আরও বিভিন্ন বিষয় নিয়ে জননেত্রী শেখ হাসিনা দিক নির্দেশনা দেবেন।দলের যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম গণমাধ্যমকে বলেন, দেশের গণতন্ত্র ও আগামী নির্বাচন সব মিলিয়ে ৯ তারিখের মিটিং খুব গুরুত্বপূর্ণ। সেদিন নির্বাচনের মূল কমিটি ও উপকমিটি হবে। এগুলো বৈঠকের এজেন্ডার ভিতরেই আছে।

বাহাউদ্দিন নাছিম বলেন, নির্বাচনকে সামনে রেখে বিএনপি চোরা গুপ্তা হামলা ও নাশকতামূলক রাজনীতি করছে। বিএনপি-জামায়াতের গণতন্ত্র ও সাংবিধানিক সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের যে রাজনীতি, তাদেরকে রুখে দেওয়া এবং মোকাবিলা করার বিষয়ে আলোচনা হবে।তিনি আরও বলেন, তৃণমূল মানুষের অর্থনীতির সংকট বাড়ানোর যে অপরাজনীতি- সেই অবস্থায় কী কৌশল, কী পদ্ধতিতে দেশের মানুষকে রক্ষা করা যাবে, সেই বিষয়ে আলোচনা হবে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: