বিজ্ঞান ও প্রযুক্তি

আপডেট দেবে না শাওমি ১৩ ডিভাইসে

শাওমির ডিভাইসের ইউজার ইন্টারফেসের নাম ‘এমআইইউআই’। নির্দিষ্ট সময় পর পর ইউজার ইন্টারফেসের আপডেট ভার্সন উন্মোচন করা হয়। সম্প্রতি বেশকিছু ডিভাইসের ইউজার ইন্টারফেস ভার্সন ১৪ বেটার উন্নয়ন কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে কোম্পানিটি। সামগ্রিকভাবে ১৩টি ডিভাইসে নতুন কোনো আপডেট দেয়া হবে না বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

প্রাথমিক পর্যায়ে ছয়টি পুরনো ডিভাইসে এমআইইউআই ১৪-এর উন্নয়ন কার্যক্রম বন্ধের কথা বলা হয়েছে। এগুলো হলো শাওমি ১১, ১১ প্রো, ১১ আল্ট্রা, রেডমি কে৪০এস, নোট ১১পি প্রো এবং ১১টি প্রোপ্লাস। ২২ সেপ্টেম্বর থেকে ডিভাইসগুলোয় বেটা আপডেট দেয়া বন্ধ হয়ে গেছে। তবে ইউজার ইন্টারফেস ও অ্যানড্রয়েড ১৪ ভার্সনের স্ট্যাবল রিলিজ দেওয়া হবে।

পুরনো ছয়টির সঙ্গে অ্যানড্রয়েড ১৩নির্ভর নতুন কিছু ডিভাইসের জন্য ইউজার ইন্টারফেস উন্নয়ন কার্যক্রম বন্ধের কথা জানিয়েছে চীনের প্রযুক্তি কোম্পানিটি। এগুলো হলো শাওমি ১৩ আল্ট্রা, ১৩ প্রো, শাওমি ১৩, মিক্স ফোল্ড ৩, মিক্স ফোল্ড ২, রেডমি কে৬০ প্রো এবং কে৬০। এসব ডিভাইসে নতুন করে এমআইইউআই ১৪ বেটার কোনো আপডেট দেয়া হবে না।

তালিকাভুক্ত স্মার্টফোনগুলোর জন্য অ্যানড্রয়েড ১৪ভিত্তিক এমআইইউআই ১৫-এর পরীক্ষা চালাচ্ছে শাওমি। সামনের সপ্তাহগুলোয় এটি প্রকাশ করা হতে পারে।

%d bloggers like this: