আন্তর্জাতিক

ফেরত চায় অপহৃত শিশুদের ইউক্রেন

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু পর থেকে প্রায় ১৯ হাজার এরও বেশি শিশুকে অবৈধভাবে নিয়ে গেছে রাশিয়া, এমনটাই অভিযোগ ইউক্রেনের। এবার বিশ্ব নেতৃবৃন্দকে রাশিয়ার দ্বারা জোরপূর্বক নেয়া হাজার হাজার ইউক্রেনীয় শিশুকে ফিরিয়ে আনার ব্যাপারে সাহায্য করার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা।

বুধবার (২০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তাসংস্থা আল জাজিরা।সম্প্রতি ইউক্রেনের রাশিয়া-অধিকৃত অংশ থেকে বেলারুশে আগত কয়েক ডজন ইউক্রেনীয় শিশুর ছবি প্রকাশ করেছে বেলারুশিয়ান সরকারি গণমাধ্যম বেল্টা।এরপরই জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) বক্তৃতায় এ আহ্বান জানান ওলেনা জেলেনস্কা। তিনি জানান যে, ১৯ হাজারেরও বেশি ইউক্রেনীয় শিশুকে জোরপূর্বক রাশিয়া বা তার দখলকৃত অঞ্চলে নির্বাসিত করা হয়েছে। যদিও এখন পর্যন্ত মাত্র ৩৮৬ জনকে বাড়িতে ফিরিয়ে আনা হয়েছে।

জেলেনস্কা আরও বলেন, রাশিয়ায় শিশুদের বলা হয়েছিল যে তাদের পিতামাতার তাদের প্রয়োজন নেই। এমনকি ইউক্রেনেরও তাদের প্রয়োজন নেই। কেউ তাদের জন্য অপেক্ষা করছে না।তিনি আরও জানান যে, “অপহৃত শিশুদের বলা হয়েছিল যে তারা আর ইউক্রেনীয় শিশু নয়, তারা রাশিয়ান শিশু।এদিকে বেলারুশের সরকারি সংবাদ সংস্থা বেল্টার এক খবরে বলা হয় যে দোনেস্ক, লুহানস্ক এবং ঝাপোরিঝিয়া অঞ্চলের ৪৮ জন শিশু মঙ্গলবার তিন সপ্তাহের ছুটির কাঁটাতে রাশিয়ার মিত্র দেশে এসেছে। এ সময় শিশুদের ব্যাকপ্যাক এবং স্যুটকেসসহ ট্রেন থেকে নামতে দেখা যায়। তবে বেশিরভাগ শিশুকেই গম্ভীর দেখাচ্ছিল।

বেল্টা জানায় যে, এই উদ্যোগটি বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সমর্থিত একটি বেলারুশিয়ান দাতব্য সংস্থার মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিলো।প্রায় ১৯ মাস আগে রাশিয়া তার প্রতিবেশী দেশটিতে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে ইউক্রেনে ৫০০ এরও বেশি শিশু নিহত হয়েছে এবং আরও শতাধিক আহত হয়েছে। এ ছাড়া হাজার হাজার শিশুকে ইউক্রেন থেকে রাশিয়া স্থানান্তরিত করেছে দেশটি।

মঙ্গলবার জাতিসংঘে বক্তৃতায় এসবকে গণহত্যা হিসাবে বর্ণনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট অভিযোগ করেন যে, “ইউক্রেনীয় শিশুদের ভুল শিক্ষা দেওয়া হচ্ছে এবং তাদের জাতীয় পরিচয় থেকে বঞ্চিত করা হচ্ছে।তবে এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া। দেশটির দাবি, বরং তারা ইউক্রেনের শিশুদের যুদ্ধের ভয়াবহতা থেকে রক্ষা করেছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: