জাতীয়

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে বললেন চীনা রাষ্ট্রদূত

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে রোববার (১লা সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাত করেন। এ সময় চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, চীন সরকার বাংলাদেশ এবং এ দেশের জনগণের জীবনমান উন্নয়নে সব সময় সহযোগিতা করে যাবে।

এ সময় অনুষ্ঠিত এক বৈঠকে উপদেষ্টা দু’দেশের মধ্যেকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক খাতে পারস্পরিক অংশীদারিত্ব ও সহযোগিতার জন্য চীনের প্রশংসা করেন। ছাত্র-জনতার সম্মিলিত ত্যাগের ফলে গঠিত এই অন্তর্বর্তীকালীন সরকার দুর্নীতি, অন্যায়-অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সবসময় অনমনীয় থাকবে বলেও উল্লেখ করেন তিনি। অন্তর্বর্তীকালীন সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এবং বিগত আমলে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিপুল পরিমাণ বিনিয়োগের কথা উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার এবং চীন সরকার সবসময় বাংলাদেশের জনগণের উন্নয়ন হয় এ রকম প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে আগ্রহী।

এ সময় তিনি বর্তমানে চলমান চীনা প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করতে সরকারের সহযোগিতা চান।ফাওজুল কবির বলেন, অন্তর্বর্তীকালীন সরকার ইতোমধ্যে অনেক জনকল্যাণমূলক পদক্ষেপ নিয়েছে। বিদ্যুৎ খাতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি অ্যাক্টের (বিইআরসি) ৩৪(ক) ধারা বাদ দিয়ে গণশুনানির মাধ্যমে বিদ্যুতের দাম নির্ধারণ করা, ভবিষ্যতে বিভিন্ন কাজের দরপত্র উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরিবেশে আহ্বান করা এবং এক্ষেত্রে কারো সঙ্গে কোনো বিশেষ চুক্তি বা সুবিধা প্রদান না করা অন্যতম বলে উল্লেখ করেন তিনি।

এ সময় উপদেষ্টা বর্তমানে দেশের গ্যাস সংকট উত্তরণে ল্যান্ড বেসড গ্যাস প্লান্ট নির্মাণ, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি ও ট্রেনের লোকোমোটিভ ক্রয়ে চীন সরকারের আর্থিক ও কারিগরি সহযোগিতা চান। উপদেষ্টা চীনের চলমান প্রকল্পগুলোর ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতার বিষয়ে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করে উল্লেখ করেন, এ সরকার খরচ কম করে কাজের গুণগত মান বজায় রেখে গ্রাহক সেবার ওপর জোর দিচ্ছে।

এ ছাড়াও উপদেষ্টা সড়ক, সেতু, রেল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রকল্পগুলোতে চীন সরকারের আর্থিক ও কারিগরি সহায়তা চেয়েছেন। চীনা রাষ্ট্রদূত গ্রিন এনার্জি খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকারকে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন করতে বলেন এবং অন্য খাতগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে যাচাই করে সব ক্ষেত্রে প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহায়তার ব্যাপারে উপদেষ্টাকে আশ্বস্ত করেন।

আরও খবর

Sponsered content