ধর্ম

সৌদি আরবে হজের সময় উচ্চ তাপমাত্রার সতর্কতা হাজিদের

চলতি বছরের হজ মৌসুমে তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে বলে সতর্ক করেছেন সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আব্দুল-আলী। খবর সৌদি গেজেটের।সূর্যের সরাসরি বিকিরণ এড়াতে হজযাত্রীদের ছাতা বহনসহ মন্ত্রণালয়ের স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলার পরামর্শ দিয়েছেন ডা. আল-আব্দুল-আলী।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, পর্যাপ্ত পানি পান করতে হবে। শরীরে ক্লান্তি ও তাপের প্রভাব কমাতে হজের আচার পালনের সময় বিশ্রাম নিতে হবে। হজের আনুষ্ঠানিকতা পালনের সময় হজযাত্রীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এসব পদক্ষেপের ওপর গুরুত্ব আরোপ করেন মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আল-আব্দুল-আলী।

প্রতিকূল আবহাওয়ার মধ্যেও হজযাত্রীদের জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ নিশ্চিতে মন্ত্রণালয় সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজি (এনসিএম) জানিয়েছে, এ বছর হজের মৌসুমে পবিত্র স্থানগুলোতে আবহাওয়া গরম থেকে অতি গরম মাত্রা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

 

এ সময় তাপমাত্রা থাকতে পারে ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে এবং বৃষ্টির সম্ভাবনা কম।এই পরিস্থিতি হজযাত্রীদের স্বাস্থ্যবিষয়ক নির্দেশনাগুলো কঠোরভাবে অনুসরণের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হচ্ছে।

 

গত ৬ জুন সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পরদিন ৭ জুন থেকে আরবি বর্ষপঞ্জিকার ১২তম এ মাস শুরু হয়েছে। এই হিসাবে আগামী ১৫ জুন মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। পরদিন ১৬ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

%d bloggers like this: