জাতীয়

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবারই (৮ই মে) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২২টিতে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোটগ্রহণ করা হবে।

প্রথম ধাপে ১৫২ উপজেলার তফশিল ঘোষণার পর বিনাপ্রতিদ্বন্দ্বিতা, স্থগিত ও ধাপ পরিবর্তনের কারণে ১৩টি উপজেলা বাদ দেওয়ার পর বাকিগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ করে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ১৫২ উপজেলা নির্বাচনের তফশিল ঘোষণা করে ইসি। এর মধ্যে ৫টি উপজেলায় (হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, পরশুরাম, বাগেরহাট সদর ও শিবচর) বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব প্রার্থী বিজয়ী হন।

এছাড়া ধাপ পরিবর্তন, মামলা ও মৃত্যুজনিত কারণে ৮টি উপজেলায় (নারায়ণগঞ্জ সদর, কুমারখালী, রোয়াংছড়ি, থানচি, গোপালপুর, মহাদেবপুর, নাঙ্গলকোট ও সরিষাবাড়ী) ভোট হচ্ছে না।

বাকি ১৩৯টি উপজেলায় ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১৩৯ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে ইসি। নির্বাচনী অপরাধ আমলে নিয়ে তারা সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করবেন। পরে ধাপগুলোর জন্যও একইভাবে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেবে ইসি।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

নির্বাচনে ১৩৯ উপজেলায় মোট কেন্দ্র রয়েছে ১১ হাজার ৪০০টি (কমবেশি)। এর মধ্যে দুর্গম এলাকার ৪২৪টি কেন্দ্রে মঙ্গলবার (৭ই মে )রাতেই নির্বাচনী সরঞ্জামসহ ও ব্যালট পেপার পাঠানো হয়েছে। আর ১১ হাজার কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হলেও ব্যালট পেপার পাঠানো হয় বুধবার ভোরে।

%d bloggers like this: